শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭

ads

জেরুজালেম ঘোষণার প্রতিবাদে ট্রাম্পকে ইহুদি-খ্রিস্টানদের চিঠি

OURISLAM24.COM
ডিসেম্বর ৭, ২০১৭
news-image

শাহনূর শাহীন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার ঘোষণার বাস্তবায়ন করা হোক তা জেরুজালেমের ইহুদি এবং খ্রিস্টানরাও চায় না ।

ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেম ঘোষণার স্পষ্ট বিরোধিতা করে এর প্রতিবাদে মার্কিন প্রেসিডেন্টকে চিঠি পাঠিয়েছে জেরুজালেমেরই ১৩জন গির্জা প্রধান।

জেরুজালেমের ক্যাথলিক, অর্থোডক্স ও অ্যাপোস্টলিক গির্জার ১৩ জন গির্জা প্রধানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলে, তাতে এমন ক্ষতি হবে, কাটিয়ে উঠা যাবে না।

চিঠিতে খ্রিস্টান নেতারা ট্রাম্পের এই ঘোষণায় গভীর উদ্বেগ জানিয়ে এর থেকে বিরত থাকার আহবান জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, ‘জেরুজালেমের বর্তমান আন্তর্জাতিক মর্যাদা বহাল রাখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আমাদের আন্তরিক পরামর্শ হলো হঠাৎ করে এই পরিবর্তনে এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় অপুরণীয় ক্ষতি হয়ে যাবে যা পুষিয়ে সম্ভব হবে না।’

তারা বলেন, ধর্মীয় দিক থেকে জেরুজালেম ইহুদি-খ্রিস্টান-মুসলিম তিন জাতির কাছেই পবিত্র এবং গুরুত্বপূর্ণ। এবং সংঘর্ষ ও ধ্বংসের পরেও পবিত্র এই শহরে এসে সব মানুষ তাদের অন্তরে জোড়া লাগায়।

এদিকে আমেরিকান ইহুদি-দের বড় একটি গ্রুপের ধারনা, জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর করার নির্দেশ দিলে সম্ভাব্য যে ফলাফল হবে, সে বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্প আমলে নিচ্ছেন না। তার মনে করে, তার এই সিদ্ধান্ত নেওয়ার ঘটনা দায়িত্বজ্ঞানহীন কাজ।

এসএস/