শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলো মোহাম্মদ আল জুন্দে

OURISLAM24.COM
ডিসেম্বর ৭, ২০১৭
news-image

নিহার মামদুহ
প্রতিবেদক

এ বছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার লাভ করেছে সিরিয়ার মোহাম্মদ আল জুন্দে। মাত্র ১৩ বছর বয়সে স্কুল প্রতিষ্ঠা করায় তাকে এ পুরস্কার দেয়া হয়েছে। আল জুন্দের বয়স এখন ১৬ বছর।

তার হাতে পুরস্কার পাকিস্তানি নোবেল বিজয়ী মালালা ইউসুফ জাই।

মোহাম্মদ আল জুন্দে ২০১৪ সালে লেবাননের বেকা উপত্যকায় সিরীয় শরণার্থী শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা করে এবং বর্তমানে তার স্কুলে দুই শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করে।

দৃষ্টান্তমূলক কাজের জন্য প্রতিবছর শিশুদের শান্তি পুরস্কার দেয় নেদারল্যান্ডসের কিডসরাইটস ফাউন্ডেশন। এ পর্যন্ত যারা এই পুরস্কার জিতেছে, তাদের মধ্যেসবচেয়ে কম বয়সে নোবেল জেতা মালালা ইউসুফজাই-ও আছেন।

প্রথমে তার কাজে সহযোগিতা করেছিলো তার আত্মীয়-স্বজন। কিন্তু পরবর্তীতে অনেকেই এগিয়ে আসে।

পুরস্কার গ্রহণের সময় মোহাম্মদ আল জুন্দে জানিয়েছে, ‘পড়তে বা লিখতে শেখানোই এই স্কুলের উদ্দেশ্য নয়, আসল উদ্দেশ্য হলো কম বয়সি শরণার্থীদের নিজেদের প্রকাশের জন্য একটা জায়গা তৈরি করে দেয়া।’

মোহাম্মদের প্রশংসা করতে গিয়ে মালালা বলেন, ‘মোহাম্মদ জানে যে, সিরিয়ার ভবিষ্যত শিশুদের ওপর নির্ভরশীল আর শিশুদের ভবিষ্যত নির্ভরশীল শিক্ষার ওপর। ’

সাত বছর ধরে যুদ্ধ চলছে সিরিয়ায়। এ যুদ্ধে অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছে। ২৫ লক্ষ শিশু আজ দেশছাড়া। তাদের মধ্যে অন্তত ৫ লক্ষ সিরীয় শিশু আশ্রয় নিয়েছে লেবাননে।