শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭

ads

শীতের সবজি ফুলকপি’র ৫ স্বাস্থ্যগুণ

OURISLAM24.COM
ডিসেম্বর ৬, ২০১৭
news-image

সিদরাতুল মুনতাহা
ফিচার রাইটার

শীতকাল সবজির সময়। এই সময়ে বাজারে নানানপদের সবজি বিক্রি হয়ে থাকে। এরমধ্যে ফুলকপি সবার সেরা। ব্যাগ ভর্তি বাজারের সাথে ফুলকপি না থাকলেই নয়। চিকিৎসকদের মতে ফুলকপিতে রয়েছে অনেক স্বাস্থ্যগুণ। আসুন জেনে নেই ফুলকপির উপকারী পাঁচটি গুণাগুণ-

১. ফুলকপিতে ইন্ডোল ৩ কার্বিনোল বা I3C থাকে যা একটি অ্যান্টিইনফ্লামেটরি উপাদান। এটি শক্তিশালী ইনফ্লামেটরি রিঅ্যাকশন প্রতিরোধ করে।

২.  ফুলকপিতে আরেকটি উপকারী যৌগ কোলাইন থাকে। কোলাইন হল ভিটামিন বি। এটি মস্তিষ্কের উন্নয়নে সাহায্য করে। প্রেগনেন্সির সময় ফুলকপি খেলে ভ্রূণের মস্তিষ্কের গঠনে সাহায্য করে। জ্ঞানীয় কাজের, শিক্ষার এবং স্মৃতির উন্নয়নে সাহায্য করে কোলাইন।

৩. ফুলকপির অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি উপাদান শরীর পরিষ্কার হতে সাহায্য করে। এছাড়াও এতে গ্লুকোসাইনোলেটস থাকে যা এনজাইমকে সক্রিয় করে এবং ডিটক্স হতে সাহায্য করে।

৪.  ফুলকপি ফাইবারের গুরুত্বপূর্ণ উৎস। তাই এটি হজমের উন্নতিতে সাহায্য করে। ফুলকপি পাকস্থলীর প্রাচীরের সুরক্ষায় সাহায্য করে। ফুলকপির সালফোরাফেন পাকস্থলীর হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে এবং পাকস্থলীর প্রাচীরে এর আবদ্ধ হওয়াকে প্রতিহত করে।

৫.  ফুলকপিতে ভিটামিন সি, বিটাক্যারোটিন, কায়েম্ফেরোল, কোয়ারসেটিন, রুটিন, সিনামিক অ্যাসিড সহ আরো অনেক উপাদান থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো ফ্রি র‍্যাডিকেলের ক্ষতির হাত থেকে শরীরকে সুরক্ষা দেয়। এগুলো বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর করে এবং টিস্যু ও অঙ্গের ক্ষতি হওয়া প্রতিহত করে।

আরএম

এ জাতীয় আরও খবর