শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ঢাকায় সারাদিন যা করবে রোবট সোফিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: সৌদির নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া আজ ঢাকায় পৌঁছেছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ উপলক্ষে তাকে ঢাকায় আনা হয়েছে।

তবে ঢাকায় এসে কী করবেন এ নারী রোবট? কীভাবে কাটবে সোফিয়ার সময়? তার সঙ্গে কি সবাই দেখা করতে পারবে? এমন নানা প্রশ্ন প্রযুক্তিপ্রেমীদের মনে।

এ ব্যাপারে ডিজিটাল ওয়ার্ল্ড মেলার সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে সোফিয়ার সম্ভাব্য দিনলিপি। ঢাকায় বেশ ব্যস্ত সময় কাটবে সোফিয়ার। বিভিন্ন সভা-সেমিনারে অংশগ্রহণ, অতিথিদের সঙ্গে কথা বলা, সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়াসহ নানা ব্যস্ততায় দিন পার করবেন সোফিয়া।

৬ ডিসেম্বর সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে কথা বলবে সে।

মেলা উদ্বোধনের পর একটি অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। এতে বিভিন্ন বিষয়ে কথা বলবে এবং প্রশ্নের উত্তর দেবে।

সোফিয়ার সঙ্গে ঢাকায় আসছেন এই রোবটের ডিজাইনার ডেভিড হ্যানসন। তিনি সোফিয়াকে নিয়ে একটি কারিগরি অধিবেশনে বক্তৃতা করবেন। সেখানে সোফিয়ার কারিগরি দিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন। সেদিনই সোফিয়া ঢাকা ত্যাগ করবে।

নাগরিকত্ব পাওয়া একমাত্র রোবট

সোফিয়াই পৃথিবীতে প্রথম রোবট যে কোন দেশের নাগরিকত্ব পেয়েছে। গত ২৫ অক্টোবর সৌদি আরবের রাজধানী রিয়াদে ভবিষ্যৎ বিনিয়োগ সম্মলনে সোফিয়াকে দেখানো হয়। সম্মেলনে অংশগ্রহণকারীরা সোফিয়ার কথাবার্তায় এতটাই মুগ্ধ হন যে সেখানেই সোফিয়াকে সৌদি আরবের নাগরিকত্ব প্রদান করার সিদ্ধান্ত হয়।

কীভাবে মানুষের মতোই আচরণ করে সোফিয়া?

সোফিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এমনভাবে বানানো হয়েছে, যাতে মানুষের আচার-আচরণের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। মানুষের কাজ দেখে শিখে রোবটটি নিজেই তা করতে পারে। প্রশ্নের উত্তর দিতে সক্ষম। বন্ধুর মতো কথোপকথন চালিয়ে যেতে পারে।

ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভান্ডারে যুক্ত থাকে সোফিয়া। সেখান থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব দেয় সে। কথা বলে ইংরেজিতে।

কীভাবে প্রশ্নের জবাব দেয়?

সোফিয়া নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভান্ডারে যুক্ত থাকে সে। সেখান থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব দেয় সোফিয়া। রোবটটি তথ্যপ্রক্রিয়াজাত পারে। মানুষের মুখ শনাক্ত করতে পারে।

হ্যালো বাংলাদেশ আমি সোফিয়া

বাংলাদেশের নাগরিকদের উদ্দেশ্য বৃহস্পতিবার একটি বার্তা দিয়েছে সোফিয়া।  এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেটি প্রকাশ করেছে আইসিটি বিভাগ।

ভিডিও বার্তায় সোফিয়াকে বলতে দেখা যায়, “হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া- হেন্সন রোবটিক্সের তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট।

“আমি অনেক আনন্দের সাথে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হেন্সন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে অংশগ্রহণ করছি। এত বড় একটা আয়োজনের অংশীদার হতে তর সইছে না আমার।”

ঢাকায় পৌঁছেছে রোবট সোফিয়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ