শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হজযাত্রীর কোটা বাড়ছে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বাংলাদেশে হজ পালনকারী ধর্মপ্রাণ মুসলি্লর সংখ্যা দিন দিন বাড়ায় সম্প্রতি ঢাকা সফররত সৌদি প্রতিনিধিদলের কাছে নির্ধারিত কোটার পরিধি বাড়তে মৌখিক প্রস্তাব দেয় ধর্ম মন্ত্রণালয়।

পাশাপাশি এ ব্যাপারে সৌদি সরকারের কাছে ধর্ম মন্ত্রণালয় থেকে বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা আরও ৫০ হাজার বাড়ানোর আবেদন জানানো হয়। তবে এ ব্যাপারে এখনো কোনো ইতিবাচক সাড়া পায়নি ধর্ম মন্ত্রণালয়।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে গিয়ে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮জন নারী, পুরুষ ও শিশু হজ করেছে। ২০১৮ সালেও সমসংখ্যক মানুষ হজে যেতে পারবেন।

আগামী বছর হজযাত্রীর সংখ্যা না বাড়ার তথ্যটি জানিয়েছেন ভারপ্রাপ্ত ধর্ম সচিব আনিছুর রহমান। সোমবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে নিজ কক্ষে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ তথ্য জানান।

তিনি আরও জানান, সর্বশেষ তথ্যানুযায়ী এখন পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৮৩ হাজার ৭৮৭ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৮৭৬ জন প্রাক নিবন্ধন করেছেন। তাদের মধ্যে ২০১৮ সালে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। বাকিরা ২০১৯ সালের জন্য অপেক্ষমাণ থাকবেন।

আগামী ১৪ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে হজচুক্তি সম্পন্ন হবে। এরপর হজ প্যাকেজ ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

আনিছুর রহমান আরও জানান, ২০১৬ ও ২০১৭ এই দুবছর যেসকল হজযাত্রী হজ করেছেন তাদের অতিরিক্ত দুই হাজার রিয়াল পরিশোধ করতে হবে না। তবে এর আগের বছরগুলোতে কেউ হজ করে থাকলে তাকে ঘোষিত হজ প্যাকেজের সঙ্গে অতিরিক্ত দুই হাজার রিয়াল পরিশোধ করতে হবে।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ