শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭

ads

আবু বকর রা. এর আত্মীয়তা রক্ষা করার ঘটনা

OURISLAM24.COM
ডিসেম্বর ৪, ২০১৭
news-image

শাহনূর শাহীন: আত্মীয়তা সম্পর্ক ছিন্ন করা ইসলামে নিষিদ্ধ। আত্মীয়-স্বজনদের খোজ খবর না নেয়া, তাদের সাথে যোগাযোগ রক্ষা না করার ব্যপারে ইসলামে কঠোরভাবে তিরস্কার করা হয়েছে। আত্মীয়তা সম্পর্ক রক্ষা করার ব্যপারে রয়েছে আল্লাহ তাআলার ক্ষমার ঘোষনা।

বিশ্ব বিখ্যাত বুজুর্গ আরেফ বিল্লাহ মাওলানা শাহ হাকীম মোহাম্মদ আখতার দা.বা. হযরত আবু বকর রা. এর  আত্মীয়তা সম্পর্ক রক্ষা করা সম্পর্কি একটি  ঘটনা বর্ণনা করে বলেন, আল্লাহ তাআলা পবিত্র কোরআনে কারীমের সুরা নূর এ ইরশাদ করেছেন “আল্লাহ তাআলা তোমাদেরকে ক্ষমা করে দিক এটা কি তোমরা পছন্দ করো না”

শাহ হাকীম আখতার বলেন, অত্র আয়াতটি হযরত আবু বকর রা. কে ইশারা করে নাযিল হয়েছে। হযরত সিদ্দিকে আকবর একবার তার  এক আত্মীয়ের ব্যপারে কসম করেছিলেন তার সাথে সদাচরণ করবেন না এবং তাকে দান খয়রাত করবেন না।

তখন আল্লাহ এই ঘটনার প্রতি ইঙ্গত করে অত্র আয়াত নাযিল করেন। আয়াতে বলা হয় সিদ্দিকে আকবর তুমি চাওনা যে, তুমি তোমার আত্মীয়কে ক্ষমা দিবে তাহলে আল্লাহ তাআলাও তোমাকে ক্ষমা করে দিবেন।

এই আয়াত নাযিল হওয়ার পর হযরত আবু বকর সিদ্দিক রা. তার পূর্বের কৃত কসম ভেঙ্গে কাফফারা দিয়ে বলেন, নিশ্চয়ই আমি পছন্দ করি যে, আল্লাহ তাআলা আমাকে ক্ষমা করে দিন। তিনি আরো বলেন, এখন থেকে আমি আত্মীয়কে ক্ষমা করে দিয়ে আরো বেশি খোঁজ খবর রাখব এবং আগের চেয়ে বেশি বেশি দান সদকা করব।

আল্লাহ তাআলা আমাদেরকেও আমল করার তাওফিক দান করুন। আমিন।

সুত্র: শাহ হাকীম মোহাম্মদ আখতার দা.বা. এর খলিফা মাওলানা আহমদ আলী দা.বা অনূদিত মাকতাবাতুল আখতার প্রকাশনী থেকে প্রকাশিত “আপনজনের হক” কিতাবের ৩১ নং পৃষ্ঠা।

এসএস/