শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিয়ের আগে প্রশিক্ষণ কোর্সের প্রস্তাব সৌদি দাতব্য সংস্থার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অনলাইন ডেস্ক: সৌদি আরবে ক্রমবর্ধমান বিবাহ বিচ্ছেদ রোধে বিবাহ পূর্ব প্রশিক্ষণ কোর্সের প্রস্তাব করেছে আলমাওয়াদ্দা পরিবার উন্নয়ন নামে দেশটির  একটি দাতব্য সংস্থা।

দেশটিতে ক্রমবর্ধমান হারে বিবাহ বিচ্ছেদ ও এ সংক্রান্ত বিবাদ বেড়ে যাওয়ায় বিয়ের আগে প্রশিক্ষণ কোর্স বাধ্যতামূলক করার ব্যাপারে সুপারিশ করেছে সংস্থাটি।

সংস্থাটির পরিচালক মোহাম্মদ আল রাদ্দি আরব নিউজকে বলেছেন, তাদের এ সেবায় ৩০হাজার পরিবার উপকৃত হয়েছে। ২০১৬ সালে সন্তুষ্টির হার প্রায় ৯২ শতাংশ। সংস্থাটির দাবি, ৩বছর আগে যারা বিয়ের আগে সংস্থাটিতে প্রশিক্ষণ নিয়েছেন, তাদের মধ্যে ৯৫ শতাংশ ব্যক্তিরই পারিবারিক জীবন সুখের হয়েছে।

আল রাদ্দি বলেন, বৈবাহিক সমস্যার জন্য বিবাহিত জুটির জীবনে তৃতীয় পক্ষের নাক গলানোই প্রধান সমস্যা।তিনি বলেন, সংস্থাটির বিয়ের যোগ্যতা অর্জনের কর্মসূচি এমনভাবে সাজানো হয়েছে যাতে তরুণ নারী ও পুরুষরা সুন্দর ও দীর্ঘস্থায়ী বৈবাহিক সম্পর্কের সুযোগ পায়।

আল রাদ্দি বলেন, কোর্সে সফল জুটিদের জীবন কাহিনী শোনানো হয়। এতে তাদের বিবাহ সম্পর্কিত অধিকার ও শরিয়া আইন অনুযায়ী তাদের কর্তব্য সম্পর্কেও জানানো হয়।

আল রাদ্দি বলেন, সৌদি আরবের সরকারের ভিশন ২০৩০ এর সঙ্গে সমন্বয় রেখে পরিবারগুলোর সামাজিক বন্ধন জোরদার করার জন্য যারা আগামীতে বিয়ে করতে যাচ্ছেন, তাদেরকে এমন প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে আইন মন্ত্রণালয় বাধ্য করা উচিত।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ