শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আনিসুল হকের মৃত্যু; ইসির সামনে নতুন চ্যালেঞ্জ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন পরীক্ষায় ইসি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে আগামী ফেব্রুয়ারির মধ্যে আবারও নির্বাচন পাচ্ছেন নগরবাসী। আনিসুল হকের মৃত্যুজনিত কারণে এ উপ-নির্বাচন হতে যাচ্ছে।

স্থানীয় সরকার বিভাগ থেকে মেয়রের পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারির পরই এ সিটি কর্পোরেশনে উপ-নির্বাচনের আয়োজন শুরু করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। সেই অনুযায়ি আগামী ফেব্রুয়ারির মধ্যে ভোট হবে। আইন অনুযায়ী এবার মেয়র পদে লীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসির কর্মকর্তারে সঙ্গে আলাপ করে এসব তথ্য জানা গেছে।

ইসির কর্মকর্তারা আরও জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ছয় সিটি যথা রংপুর, গাজীপুর, সিলেট, খুলনা, রাজশাহী ও বরিশাল সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ করবে ইসি। এর সঙ্গে যুক্ত হলো ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন।

রাজধানীর মতো স্পর্শকাতর এ নির্বাচন অনুষ্ঠান ইসির জন্য নতুন অগ্নিপরীক্ষা বলেও মনে করেন তারা। ডিএনসিসিরি উপ-নির্বাচনের বিষয়ে রোববার নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে যেদিন থেকে মেয়র পদটি শূন্য ঘোষণা করবে, সেদিন থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে।

তিনি বলেন, পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার আইনী বাধ্যবাধকতা রয়েছে। প্রজ্ঞাপনটি হাতে পেলে নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে যাবে। দলীয় প্রতীকে নির্বাচনের বিষয়ে সাংবাকিদের এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত সচিব বলেন, স্থানীয় সরকারের সকল পর্যায়ের নির্বাচন আছে তার সবই এখন নিবন্ধিত রাজনৈতিক দলের দলীয় প্রতীকে ভোট হচ্ছে। ডিএনসিসিতেও প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে সকাল ১১টা থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেন ইউএনডিপির তিন সদস্যের প্রতিনিধি ল। ওই বৈঠকে চার কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন।

ওই বৈঠকের বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, নারী ভোটাররে কিভাবে আরো সচেতর করা যায় এবং নির্বাচন প্রক্রিয়া আরো আধুনিকায়ন করা যায়, সেসব বিষয়ে কারিগরি সহযোগি করার বিষয়ে ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ