শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


প্রস্তুতি সম্পন্ন; দাওয়াতুল হকের কেন্দ্রীয় ইজতেমা শনিবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ
বিশেষ প্রতিবেদক

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়ায় (যাত্রাবাড়ী মাদরাসা) শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে মজলিসে দাওয়াতুল হকের ২৩ তম কেন্দ্রীয় ইজতেমা। ইতোমধ্যেই ইজতেমা উপলক্ষ্যে নানারকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

দাওয়াতুল হহকের নাজেমে দফতর মাওলানা মাসরুর হাসান আওয়ার ইসলামকে জানিয়েছেন, প্রতিবছরের মতো এবারও অত্যন্ত ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে সুন্নতের এ অনন্য মাহফিল। এতে দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম অংশ নিবেন। একই সঙ্গে হারদুয়ী হজরতের খুলাফাগণ ইজতেমায় একত্রিত হবেন।

মজলিসে দাওয়াতুল হক মহানবী সা. এর জীবন, আদর্শ ও সুন্নত চর্চার একটি বিশেষ কেন্দ্র। দেশব্যাপী সাধারণ মানুষদের আজান, ইকামত, নামাজ, ওজু, জানাজাসহ সুন্নতের ব্যবহারিক জীবন শেখানো হয় এখান থেকে।

ইজতেমা সর্বস্তরের মানুষকে উপস্থিত হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেছেন যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল, গুলশান সেন্ট্রাল মসজিদের খতিব ও দাওয়াতুল হকের আমির মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান।

শনিবার ফজরের নামাজের পরপর শুরু হবে ইজতেমার কার্যক্রম। চলবে সারাদিনব্যাপী। সর্বশেষ মুনাজাতের মাধ্যমে ইজতেমা শেষ হবে। মুনাজাত পরিচালনা করবেন হারদুয়ী হজরতের অন্যতম খলিফা মহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান।

যা থাকছে দিনব্যাপী ইজতেমায়

দিনব্যাপী এ কার্যক্রমকে সুবিধার্তে ৫ টি অধিবেমনে ভাগ করা হয়েছে। প্রথম অধিবেশন বাদ ফজর আল্লামা মাহমূদুল হাসানের বয়ানের মাধ্যমে শুরু হবে ইজতেমার কার্যক্রম। এরপর ইশরাকের নামাজ ও নাস্তার বিরতি।

সকাল ৯টা থেকে শুরু হবে দ্বিতীয় অধিবেশন। চলবে জোহর নামাজ পর্যন্ত। এতে ফায়দা ও আদবসহ কুরআনে পাকের তেলাওয়াত, তারানা, মালফুজাত,মসজিদে প্রবেশ ও বাহির হওয়ার সুনড়বত, ৩টি সহজ সুনড়বত ও হুকুকে ওয়ালিদাইনের মশক ও মুজাকারা, মজলিসে দাওয়াতুল হকের লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচীর আলোচনা, অতিথি উলামায়ে কেরামের বয়ান, আযান, ইকামত ও নামাযের আমলী মশক।

তৃতীয় অধিবেশন শুরু হবে ১ টা ৪৫ মিনিটে। এ অধিবেশনে জেলা প্রতিনিধিদের কারগুজারী, নতুন হালকার তাশকিল ও মারকাজের সংক্ষিপ্ত কারগুজারী পেশ, অতিথি উলামায়ে কেরামের বয়ান এবং আসরের নামায।

আসরের পর শুরু হবে চতুর্থ অধিবেশন। এ সময়ে এক মিনিটের মাদরাসা ও কুরআন তিলাওয়াত এবং অতিথি উলামায়ে কেরামের বয়ান।

মাগরিবের পর থেকে এশা পর্যন্ত ৫ম অধিবেশনে থাকবে ফায়দা ও আদবসহ কুরআন তিলাওয়াত, ইহইয়ায়ে সুন্নত, রদ্দে বিদআত ও মুনকারাতের উপর বিশেষ বয়ান, হযরত আমীরুল উমারার দিক-নির্দেশনামূলক বয়ান ও আখেরী মুনাজাত।

বিশেষ বুলেটিন প্রকাশ

মজলিসে দাওয়াতুল হকের মারকাজি ইজতেমা উপলক্ষে আওয়ার ইসলামের তত্ত্বাবধানে প্রকাশিত হবে একটি বিশেষ বুলেটিন। যাতে বাংলাদেশে দাওয়াতুল হকের কার্যক্রম ও এ মেহনতের সবিস্তার আলোচনা লিপিবদ্ধ হবে।

থাকলে বাংলাদেশের শীর্ষ উলামায়ে কেরামের বিশেষ নিবন্ধ, বাণী ও সুন্নত, দাওয়াতি মেহনের উপর বিশেষ সাক্ষাৎকার। ৮ পৃষ্ঠার বিশেষ বুলেটিনটি পাওয়া যাবে শুক্রবার বিকাল থেকে যাত্রাবাড়ী মাদরাসার সামনে। ৫ টাকা মূল্যের এ বুলেটিন যে কেউ সহজেই সংগ্রহ করতে পারবেন।

ইজতেমায় আলেম ওলামা শিক্ষার্থী ছাড়াও আলেম লেখক সম্পাদকগণ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, ইজমেতায় আগত মেহমানদের জন্য আম খাবারের ব্যবস্থা রয়েছে মাদরাসা কর্তৃপক্ষের ব্যবস্থাপনায়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ