শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আলেমরাই জাতিকে ঐক্যবদ্ধ করতে পারেন: পরিকল্পনা মন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিহার মামদুহ
প্রতিবেদক

দিন দিন মাদরাসা শিক্ষকদের সম্মান বেড়েই চলেছে।আলেমদের সমাজকে ব্যালেন্সিং ফোর্স হিসেবে উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন,  বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করার মূলমন্ত্র আলেমগণের হাতে। তারাই এ দেশের ব্যালেন্সিং ফোর্স।

আজ বৃহস্পতিবার কুমিল্লার মৌকারা দরবারের দারুস সুন্নাত নেছারিয়া কামিল মাদরাসা ময়দানে অনুষ্ঠিত জমিয়াতুল মোদাররেছীন সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়নে বর্তমান সরকারের ভূমিকা অনস্বীকার্য। সরকারের নানা পদক্ষেপে মাদরাসা শিক্ষকদের সম্মান বাড়ছে। তাই আলেমদের দেশের চলমান উন্নয়নের জোয়ারে আরও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে হবে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার মাদরাসা শিক্ষার মানোন্নয়নে মাদরাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষকদের বেতন জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্তিসহ নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও মাদরাসা শিক্ষা ও শিক্ষক বিষয়ে অত্যন্ত সচেতন।

তিনি বলেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে ৪১৩ কোটি টাকার প্রকল্প ইতোমধ্যে একনেক সভায় পাশ হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য ঢাকার কেরানীগঞ্জ উপজেলার ঘাটাচর ও মধ্যচরে ২০ একর জমি অধিগ্রহণের কাজ চলছে। প্রকল্প বাস্তবায়ন হলে আধুনিক শিক্ষার সাথে সমন্বয় রেখে মাদরাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ হবে। মাদরাসা শিক্ষায় অধিক দক্ষ ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জনবল সৃষ্টি হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ