বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কওমি স্বীকৃতির আইনি খসড়ার অমিমাংসিত বিষয়ে হাটহাজারীতে জরুরি বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ
বিশেষ প্রতিবেদক

আল হাইআতুল উলয়া প্রণীত কওমি স্বীকৃতির আইনি খসড়া নিয়ে দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় জরুরি বৈঠকে বসবে ৩২ সদস্যের কমিটি। হাইআতুল উলয়ার চেয়ারম্যান ও হাটহাজারী মাদরাসার মহা পরিচালক আল্লামা আহমদ শফীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

জানা যায়, আগামী ৬ ডিসেম্বর দুপুরে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে কওমি স্বীকৃতির আইনি খসড়ার অমিমাংসিত বিষয়াবলি নিয়ে আলোচনা হবে।

কওমি স্বীকৃতি স্বতন্ত্র কওমি বিশ্ববিদ্যালয়ের অধীন না কর্তৃপক্ষ আইনে অনুমোদন নেয়া হবে তা নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে। এক পক্ষ বিশ্ববিদ্যালয়ের কথা বললেও আরেক পক্ষ চান কর্তৃপক্ষ আইনে হোক। এতে করে পরবর্তীতে কোনো রকম সরকারি হস্তক্ষেপের সুযোগ থাকবে না।

তবে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় অধীন না হলে সেটি কোনো স্বীকৃতিই হবে না বলে অপর পক্ষের অভিমত।

আগামী ৬ ডিসেম্বরের বৈঠকে এ বিষয়টিই মূল আলোচ্য হতে পারে বলে আওয়ার ইসলামকে জানিয়েছে একাধিক সূত্র।

বৈঠক বিষয়ে হাইআতুল উলয়ার দফতর সম্পাদক মাওলানা মুফতি ওয়াসিউর রহমান আওয়ার ইসলামকে বলেন, কওমি স্বীকৃতির আইনি খসড়ার অমিমাংসিত কিছু বিষয় নিয়ে আলোচনা হবে ৬ তারিখের বৈঠকে। বৈঠকে নেতৃত্ব দেবেন আল্লামা আহমদ শফী।

এর আগে হাইআতুল উলয়া প্রণীত স্বীকৃতির আইনি খসড়া তুলে দেয়া হয় ইউজিসির হাতে। ইউজিসি গঠিত কওমি স্বীকৃতি সংক্রান্ত কমিটি এটি নিয়ে একটি বৈঠকও করেছে। বৈঠকে আইনি খসড়া পর্যালোচনা করার জন্য ৮ সদস্যের একটি কমিটিও করা হয়।

কমিটির সদস্যরা গত ২২ নভেম্বর প্রথম বৈঠকে মিলিত হয়। সেখানে খসড়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন সদস্যরা।

সাব কমিটির সে বৈঠক নিয়ে কমিটির সদস্য মুফতি মোহাম্মদ আলী আওয়ার ইসলামকে জানিয়েছিলেন, ‘বৈঠকে আমাদের উত্থাপিত খসড়ার ব্যাপারে মৌলিক কোনো আপত্তি তোলেন নি ইউজিসির সদস্যরা। তবে কিছু বিষয় অমিমাংসিত রয়ে গেছে। যেমন, কো-আপের অধীনে ৫ বোর্ড থেকে ৫ জন সদস্য নেয়া এবং বেফাক থেকে আজীবন চেয়ারম্যান হওয়া।

খসড়া পর্যালোচনার কমিটিতে রয়েছেন, ইউজিসি থেকে একজন সদস্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান ড. আবদুর রশিদ, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহসভাপতি মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গার সভাপতি মুফতি রুহুল আমিন, জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষাবোর্ড বাংলাদেশের মহাসচিব মুফতি মোহাম্মদ আলী ও বেফাকের কেন্দ্রীয় সদস্য মুফতি নূরুল আমিন।

যা জানতে আরজাবাদ মাদরাসায় এসেছিলো ব্রিটিশ প্রতিনিধি দল

ভারতে ছড়িয়ে পড়ছে ইমাম মাহদি দাবিদার শাকিলি ফেৎনা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ