শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


এক প্রশ্নের দশ জবাবে হজরত আলী রা.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবিদ আনাম
আলেম, শিক্ষক

মক্কার প্রতিনিধি দল। দশজনের। মেধা ও মননে ওরা প্রতিশ্রুতিশীল। হজরত আলীর দরবারে এলেন। খলিফা আলীর কাছে বিনীত আবেদন করলেন, সম্পদ ও জ্ঞান দুটির মধ্যে শ্রেষ্ঠ কে? শ্রেষ্ঠতের কারণ কী?

আমাদের জানিয়ে দিন। তবে কথা আছে, আমরা দশজন। প্রশ্ন একটা করেছি। উত্তর দিবেন দশটা। আলাদা আলাদা। আপনার জ্ঞানমহিমার যাচাই করতে চাই।

ভরকে যাননি আলী। জ্ঞান প্রজ্ঞা ও বুদ্ধির ঝাঁপি খুলে ধরলেন তিনি। নবীজীর উপমা ‘জ্ঞানের উন্মোক্ত দরজা’ হজরত আলী। সম্পদ ও জ্ঞানের শ্রেষ্ঠ উপমা তিনি বলতে লাগলেন।

১. সম্পদ নয় জ্ঞানই শ্রেষ্ঠ ও মর্যাদার দাবি রাখে। কারণ সব নবী-রাসুলগণ জ্ঞানার্জনে গুরুত্ব দিয়েছেন। জ্ঞানীর সম্মান ও মর্যার কথা বলেছেন। বিপরীতে ধন-সম্পদের লোভ ও কামনা বাসনা শিখিয়েছেন অভিশপ্ত ফেরআউন, নমরুদ। অভিশপ্ত ফেরআউন, নমরুদ তুলনায় নবী-রাসুলদের প্রত্যাশার মর্যাদাই শ্রেষ্ঠ।

২. সম্পদ চুরি ও হারিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। শত্রুভয়ে পাহারা দিতে হয়। ইলম ও জ্ঞান নিজেই প্রহরী। জ্ঞান ও প্রজ্ঞা মানুষকে কৌশলী করে তোলে। হাজার বিবদ-আপদ থেকে রক্ষা করে। সুতরাং প্রহরী জ্ঞানই শ্রেষ্ঠ হবে।

৩.ধন-সম্পদ পরস্পর অহঙ্কার-অহমিকা এবং বিদ্বেষ সৃষ্টি করে। জ্ঞানীরা বিনয়ী হয়। পরস্পর সৌর্হাদ সম্প্রীতি বন্ধুতে সহায়ক হয়। অহঙ্কারের তোলনায় বিনয়ী জ্ঞানই শ্রেষ্ঠ হওয়া যুক্তিযুক্ত।

৪. ধন-সম্পদ বিলিয়ে দিলে ফুরিয়ে যায়। তিলে তিলে শূণ্যহাতে ভিখারি হয়। জ্ঞানের আলো নিভে না কভু। উজার করে বিলিয়ে গেলে, বাড়তে থাকে। জ্ঞানের আলো জ্বলতে থাকে চিরন্তন। জ্ঞানই আলো। বিদ্যানই শ্রেষ্ঠ।

৫. পয়সাওলারা কৃপণ হয়। হীন ও কপট হয়। লোভি হয়ে ওঠে সম্পদ বৃদ্ধি ও সংরক্ষণে। জ্ঞানের ওড়াল ডানা। উদার আকাশ। দিতেই জানে। বিলিয়ে যায় অকাতরে। কপটতা নয় উদারতার জয় হবে।

৬. সম্পদের ধারকেরা শঙ্কা ও ভয়ে থাকে, কখন জানি চুরি হয়ে যাবে। জ্ঞানীর অস্থিরতা নেই। ভয় নেই জ্ঞান চুরির।

৭. সম্পদ অস্থায়ী। কমে যায়। শেষ হয়ে যায়। ধ্বংস হয়। জ্ঞান সে তো চিরস্থায়ী, ক্ষয় নেই শুধুই জয়। যে সম্পদ নাই হয়ে যায়, কিভাবে তা চিরস্থায়ী জ্ঞানের সঙ্গে পাল্লা দিবে?

৮. সম্পদের সীমানা আছে। মাপা যায়। ধরা যায়। অনুমান করা যায়। জ্ঞানের আলো অপরিসীম। আলোই আলো। জ্ঞান সমুদ্র। ধরা যায় না, মাপা যায় না। সীমা রেখার মাপকাটি নেই। সীমানা মানে না যে জ্ঞান, তার কি তুলনা আছে?

৯. জ্ঞান মানুষ মানবতা ও সমাজ আলোকিত করে। সম্পদে ক্ষুদ্র সংকীর্ণ ও আচ্ছন্ন হয় মন মেজাজ। আচ্ছনতা নয় আলোয় ভাসিয়ে যাবে পৃথিবী। জ্ঞানই আলো। জ্ঞানই শ্রেষ্ঠ।

১০. পৃথিবীর মহামানব নবী-রাসুলগণ মানবী, মানবতাবাদী। তারা জ্ঞানী। জ্ঞানের ধারক বাহক। অঢেল সম্পদের অধিকারী ফেরাআউন, হামান, নমরুদরা বিনাশী। মানবতা তাদের কাছে তুচ্ছ। মানবতাবাদী জ্ঞানই শ্রেষ্ঠ, বিনাশী সম্পদ নয়।

প্রতিনিধি দল মাথা নুইয়ে দিল। হজরত আলীর মেধা মনন ও জ্ঞানসমুদ্রের উচ্ছলতায় মুগ্ধ হলো। উজ্জ্বল মহিমায় ভেসে ওঠলো নবীজির বাণি, ‘আমি জ্ঞানের শহর, আলী সেই শহরের দরজা।

কাবা শরিফ থেকেও মর্যাদাবান যিনি!


সম্পর্কিত খবর