শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


শরিয়ত সম্পর্কে বয়ানের মাধ্যমে শুরু হলো চরমোনাই মাহফিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নূরুল জান্নাত মান্না
চরমোনাই ময়দান থেকে

দেশের ২য় বৃহত্তম মুসলিম জমায়েত চরমোনাই’র অগ্রহায়ণের ৩ দিন ব্যাপী বাৎসরিক মাহফিল শুরু হয়েছে।

রোববার (২৬ নভেম্বর) বাদ জোহর আমীরুল মুজাহিদীন আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই’র উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে এ মাহফিলের কার্যক্রম শুরু হয়।

ঐতিহাসিক চরমোনাইর বাৎসরিক মাহফিলকে ঘিরে কীর্তনখোলা নদীর তীরবর্তী চরমোনাই মাদরাসার সুপ্রশস্ত ২ টি মাঠ-সহ আশপাশের ময়দান গতকাল কানায় কানায় পূর্ণ হয়েছে। লক্ষ লক্ষ মুসল্লীর আল্লাহ আল্লাহ জিকিরের ধ্বনীতে মুখরিত হচ্ছে গোটা চরমোনাই এলাকা।

মাহফিলের প্রথম দিনে উদ্বোধনী বয়ানে পীর সাহেব শরিয়ত সম্পর্কে আলোচনা করেন। এছাড়া প্রথম দিন শরীয়ত, দ্বিতীয় দিনে মারেফাত, তৃতীয় দিনে মাদরাসা ও তরীকা সম্পর্কে তিনি বয়ান করেন বলেও জানা গেছে।

মাহফিলে ৩ দিনে সকাল সন্ধ্যায় ৫টি বয়ান করবেন পীর সাহেব এবং ২টি বয়ান করবেন নায়েবে আমীরুল মুজাহিদীন মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করীম সাহেব।

এছাড়া শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামের মধ্যে যারা বয়ান করবেন, চরমোনাই আলিয়ার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মুফতী সৈয়দ মোঃ আবুল খায়ের, মরহুম পীর সাহেবের খলিফা মাওলানা আব্দুর রশিদ (পীর সাহেব বরগুনা), আল্লামা নুরুল হুদা ফয়েজী (পীর সাহেব কারীমপুর), অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ (পীর সাহেব খুলনা) উল্লেখযোগ্য।

মাহফিল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মুসল্লীদের অবস্থানের জন্য ৬ বর্গকিলোমিটারব্যাপী ২টি মাঠে সামিয়ানা টানানো হয়েছে, যাতে প্রায় ৩০ লক্ষ লোক অবস্থান করতে পারবে। মাহফিলের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় ৬ হাজার স্বেচ্ছাসেবক কাজ করছে।

নিজস্ব প্রায় ১০০টি ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে সবকটি মাঠের নিরাপত্তা মনিটরিং করা হচ্ছে। তিন হাজারের অধিক হর্ণের মাধ্যমে সব মাঠে বয়ান শোনার ব্যবস্থা আছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় ৩টি হাই ভোল্টেজ অটো জেনারেটর রয়েছে।

মুসল্লীদের খাবার পানি ও ওযু-গোছলের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা রয়েছে সবকটি মাঠে। মুসল্লীদের চিকিৎসা সেবায় বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে ২০০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল রয়েছে।

দেশের মুসল্লীদের পাশাপাশি এবারের মাহফিলে বিভিন্ন দেশের বিশিষ্ট আলেম-ওলামা ও মেহমানগণ উপস্থিত হচ্ছেন। দেশ-বিদেশের বিশিষ্ট মেহমানদের জন্য রয়েছে আলাদা মেহমানখানা।

দেশ বিদেশ থেকে ঘরে বসে যাতে সবাই মাহফিলের ভিডিওসহ বয়ান শুনতে পারে সেজন্য www.charmonaijamia.org এই ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি সম্প্রচার এবং www.fb.com/charmonaivoicei ফেসবুক পেজসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে নিউজ আপডেট প্রচারের ব্যবস্থা করা হয়েছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ