শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


হালাল পণ্য উৎপাদনের ৮০ ভাগ অমুসলিমদের নিয়ন্ত্রণে!?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের হালাল পণ্য উৎপাদনের পরিমাণ ৪ ট্রিলিয়ন ডলার। যার ৮০ ভাগই অমুসলিমদের নিয়ন্ত্রণে। বিস্ময়কর এ তথ্য জানিয়েছেন তুর্কি অর্থমন্ত্রী নিহাদ ঝিবেকেজী।

ইস্তাম্বুলে চলমান হালাল এক্সপো উপলক্ষ্যে আনাদুলা এজেন্সিকে দেয়া একসাক্ষাৎকারে তিনি এ-মার্কেটে কার্যকর অবদানে তুরস্ক ও অন্যান্য ইসলামী রাষ্টের যৌথ সহযোগিতার ওপর জোর দেন।

তিনি আরো বলেন, 'হালাল' একটি ইসলামী পরিভাষা হওয়া সত্ত্বেও বর্তমানে আন্তর্জাতিক বাণিজ্যের একটি মৌলিক অংশ। বিশ্বজুড়ে প্রায় দুই বিলিয়ন মুসলিম হালাল খাদ্য সামগ্রী ব্যবহার করে।

তিনি আরও জানান, হালাল খাদ্যের পরিচ্ছন্নতা ও উচ্চতর গুণগত মান বজায় থাকায় অমুসলিমরাও তা পছন্দ করছে।

৪ ট্রিলিয়নের এ-বাজারে আধুনিক প্রসাধনী, স্বাস্থ্য, ভ্রমণ, ও ওষুধের মতো বহু সেক্টর রয়েছে।

তুর্কি অর্থমন্ত্রী বলেন, এ বাজারে কার্যকর অংশগ্রহণ তখনই করা যাবে, যদি ওআইসির কাঠামোতে সকল মুসলিম দেশ হালাল পণ্য নির্ধারণের একটি মানদণ্ড নির্ণায়ক অথরিটি প্রতিষ্ঠা করে। যা সকল সদস্যের কাছে স্বীকৃত হবে।

তিনি আরো বলেন, চলমান এক্সপোতে তুরস্ক হালাল পণ্য উৎপাদন সেক্টরের লক্ষ্য ও বাস্তবায়ন পদ্ধতি বিষয়ক বেশ কিছু প্রস্তাবনা আনতে যাচ্ছে। কারণ, হালালসেবা ও উৎপাদন বাজারের অবস্হা খুবই হজবরল। হালাল বলতে কী বোঝায়! সে মানদণ্ড এখানে অনুপস্হিত।

যদি মানদণ্ড নির্ধারণ ও এ-পণ্যের একটি লোগো ডিজাইন নির্ধারণ করা যায়, তবে এটা ভোক্তাদের অধিকার সংরক্ষণের পাশাপাশি এর সুনাম বৃদ্ধিতে সহায়ক হবে।

সূত্র : তুর্কিয়া অনলাইন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ