শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭

ads

নষ্ট হচ্ছে শিশু, দায়ভার কার?

OURISLAM24.COM
নভেম্বর ২৪, ২০১৭
news-image

মাওলানা জুবাইর হুসাইন 
শিক্ষক ও খতিব

আমার বাড়ি পশ্চিম মানিকগঞ্জের দুর্গম চর বাঘুটিয়ায়। চারদিক থেকে যমুনা নদী ঘিরে রেখেছে চরটি। যাতায়াতের অবলম্বন একমাত্র নৌকা। যাত্রা দুর্ভোগের কারণে মানুষের দু’চার টাকা হলেই শহরমুখী হয়।

চরাঞ্চল হলেও মানুষ ছেলেমেয়ের শিক্ষার প্রতি গুরুত্ব আছে আমাদের এলাকার মানুষের। অভিভাবকদের  সচেতনার কারণে এলাকাবাসী বহু কৃতী সন্তানের মুখ দেখেছে।

পাবনার জামিয়া আশরাফিয়ার প্রতিষ্ঠাতা মুহতামিম মাওলানা আহমদ কাসেমী রহ., প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব ইলিয়াস আহম্মেদ বাদল,  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ইফতিখার আহমেদ তাদের মধ্যে উল্লেখযোগ্য।

শিক্ষা প্রতিষ্ঠানও কম নয়। একটি হাইস্কুল, একটি আলিম মাদরাসা, একটি দাখিল মাদরাসা, একটি হিফজখানা, তিনটি নুরানি মাদরাসা। এছাড়াও প্রাইমারি স্কুল রয়েছে বেশ কয়েকটি।

প্রযুক্তির ছোঁয়া শুধু শহর নয় গ্রামেও লেগেছে। লেগেছে আমাদের চরেও।দুটি টাওয়ার মোবাইল কোম্পানির। ফুল থ্রিজি। চার বছর আগেও আমাদের বাজারে কোন টিভি ছিলো না। আজ প্রায় প্রতিটি চায়ের দোকানে বিশাল বিশাল টিভি। জটলা লেগে থাকে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত।

ঘরে ঘরে ডিসলাইন। সারাদিনি টিভির আওয়াজ ভেসে আসে এ ঘর ও ঘর থেকে। ঘরের সবাই কমবেশি টিভি দেখে সময় পার করছেন। সবচেয়ে বেশি  কোমলমতি শিশুরা।

শিশুরা সারাদিন টিভি দেখায় লেখাপড়ায় অমনোযোগী হচ্ছে। আগের মত আর পিএসসি, এবতেদায়ী, জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল, আলিমে ভালো রেজাল্ট করতে পারে না।

গতবছর আমাদের সাবেক ইউপি চেয়ারম্যান আক্তার হোসেন, আলিয়া মাদারাসার প্রিন্সিপাল, বেশ ক’জন গণ্যমান্য ব্যক্তিবর্গকে বিষয়টি বলেছিলাম। চেয়ারম্যান সাহেব বিষয়টি থেকে উত্তরণে ভূমিকাও রেখেছিলেন। কিছুদিন বন্ধ থাকলেও এখন যেন মহামারি আকার ধারণ করেছে।

এমন পরিস্থিতিতে স্থানীয় প্রশাসন, পুলিশ প্রশাসন উপযুক্ত ব্যবস্থা না নিলে ভবিষ্যতে আর কোন আহমদ কাসেমী, ইলিয়াছ আহম্মেদ বাদল, ইফতিখার আহমেদ জন্ম নিবে না

লেখক: মানিকগঞ্জ পুলিশ লাইন মসজিদের ইমাম ও খতীব , শিক্ষক মদিনাতুল উলুম মাদরাসা পুলিশক্যাম্প , মানিকগঞ্জ।

আরএম

এ জাতীয় আরও খবর