রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

চার হাজার বছর পুরোনো বিবাহের ‘কাবিননামা’ আবিস্কার

OURISLAM24.COM
নভেম্বর ২৪, ২০১৭
news-image

আব্দুল হান্নান চৌধুরী
প্রতিবেদক

আবিষ্কৃত হলো চার হাজার বছর পুরোনো বিবাহের  ‘কাবিননামা’।  তাতে বিবাহের কি কি শর্ত  লেখা আছে ? বর্তমান যুগের নারী-পুরুষরা সেসব দেখে কিংকর্তব্যবিমুঢ় হয়ে যাবে কী?

তুরস্কে  বিজ্ঞানীদের  সন্ধানকারী একটি দল চার হাজার বছর পূর্বের কাবিন নামা আবিস্কার করেছেন।এ ব্যাপারে তাদের দাবি, এটা মানব ইতিহাসের সবচেয়ে পুরাতন কাবিননামা।

টাইম অফ ইন্ডিয়ার বলছে, তুরস্কের হাঁরা ইউনিভার্সিটির কলামিস্ট গবেষণা করেন যে এই কাবিন নামাটি পাথরের উপর খুদিত এবং চিত্রের আকৃতিতে অঙ্কিত রয়েছ ।

কাবিনামাটিতে বরের নাম(লাকিপোম)ও কনের নাম হাতালা উল্লেখ রয়েছে। তারা গবেষণার পর জেনেছেন যে, ঐ কাবিন নামায় লিখিত রয়েছে, যদি হাতালার সন্তান না হয়ে থাকে , সে তার স্বামীর জন্য বাঁদী ক্রয়ে রাজী হয়ে গেছেন ।

ঐ অভাবনিয় রিপোর্টটি বিজ্ঞানীদের লোজিক্যাল ইন্ডু ক্রাইনালুজিতে প্রকাশ করা হয়েছে ।তারা বলেছেন হাজার বছর পূর্বেও বন্ধা মহিলার মাসআলা বিদ্ধমান ছিল । ঐ কাবিননামায় লিখিত শর্তে মাসআলার সম্ববপর সমাধানের দিকে ইঙ্গিত করেছে ।

লাকিপোম ও হাতালার মাঝে তালাকের সমাধানেও জরুরি শর্তগুলো লিখা হয়েছে । উল্লেখ করা হয়েছে, যদি হাতালা লাকিপোম থেকে তালাক নিতে চায় , এর বিনিময়ে তাকে নির্ধারণকৃত অর্থ পরিশোধ করতে হবে । এভাবে যদি লাকিপোম তালাক দিতে চায় , হাতালাকেও সমপরিমান অর্থ পরিশোধ করতে হবে । সূত্রঃ কুদরত

আরএম