বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

পবিত্র কাবা ও মসজিদে নববিতে ছবি তোলায় নিষেধাজ্ঞা আরোপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

ইসলামের অন্যতম পবিত্র স্থান মসজিদে নববিতে ইসরাইলি নাগরিক ছবি তুলে তা সামাজিক মাধ্যমে প্রচারের পর পবিত্র কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় পর্যটকদের ছবি তোলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব।

আন্তর্জাতিক গনমাধ্যম ডেইলি সাবাহ এর খবর অনুযায়ী, গত ১২ নভেম্বর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত দিয়েছে বলে বৃহস্পতিবার তথ্য ও গণমাধ্যম বিভাগের মহাপরিচালক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় গনমাধ্যম সূত্রে জানা যায়, ইসলামের অন্যতম পবিত্র স্থান মসজিদে নববিতে এক ইসরাইলি নাগরিক ছবি তুলে তা সামাজিক মাধ্যমে প্রচারের পর পবিত্র কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় পর্যটকদের ছবি তোলার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ছবি তোলা নিষেধাজ্ঞা প্রসঙ্গে প্রকাশিত বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, কাবাঘর ও মসজিদে নববির পবিত্রতা রক্ষা এবং এর মর্যাদা অক্ষুণ্ণ রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।  ওই এলাকায় ছবি তোলা ও ভিডিও ধারণের কারণে নামাজরতদেরও সমস্যা হয়।

এ সিদ্ধান্তের ফলে এখন থেকে কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় কোনো পর্যটক আর ছবি তুলতে পারবেন না।

গণমাধ্যম বিভাগের মহাপরিচালক বলেন, নতুন এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নির্ধারিত এলাকায় কোনো প্রকার ক্যামেরা বা ছবি ও ভিডিও ধারণের যন্ত্র নিয়ে গেলে তা জব্দ করা হবে।

সৌদি আরবের আলেম-উলামারা পবিত্র কাবা ও মসজিদে নববিতে ছবি উঠানো নিষেধ করা প্রসঙ্গে অনেক আগে থেকেই দাবি জানিয়ে আসছে। পবিত্র এই দুই মসজিদসহ হজের আনুষ্ঠানিকতার সময় ছবি উঠানোর প্রবণতা রীতিমতো ভয়াবহ রূপ ধারণ করেছিলো। এবার তার পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে বলে দেশটির আলেমসমাজ সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

উল্লেখ্য, ইসলাম ধর্মের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর এবং মসজিদে নববি। এ দুই স্থানে মুসলমান ব্যতীত অন্যদের প্রবেশ নিষেধ। কয়েকদিন আগে ইহুদি ব্লগার রাব্বি বিন তিসইউন ইরান, জর্ডান আর লেবানন হয়ে গেলেন সৌদি আরব যান।

তিসইউন মসজিদে নববির ভেতরে এই ছবি তুলে টুইট করেন, শুরু হয় তোলপাড়

পরে তিনি প্রবেশ করেন মসজিদে নববিতে। বিন তিসইউন মসজিদে নববির ভেতরে ছবি তুলে টুইট করেন। বিষয়টি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হওয়ার পর সৌদি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ