বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

প্রিয় কাকরাইল! কিছু পরামর্শ বিবেচনা করা যায় কিনা দেখুন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ড. মাওলানা মুশতাক আহমদ
লেখক, গবেষক ও মুহাদ্দিস

তাবলীগের চলমান সংকট নিরসনের জন্য ৫ জন আলিমকে উপদেষ্টা ঘোষণা করা হল। আল্লাহু আকবার, আলহামদুলিল্লাহ। আকণ্ঠ পিপাসার্ত দিলের উপর একটু শীতল ছায়া অনুভব করছি।

কিন্তু দুঃখ হলো, ‘এ আলিমগণকে কোনো যিম্মাদার বা মাছউল বানানো হয়নি। তাঁদের উপর উম্মতের কাছে কোনো ধরনের জবাবদিহিতার দায়িত্ব অর্পণ করা হয়নি।’ কেবল এতটুকু তথ্য পেয়েছি, কখনো কখনো দরকার হলে তাঁদের কাছ থেকে পরামর্শ নেওয়া হবে মাত্র। তাই এখানে বড় ফাঁক মনে হয় রয়ে গিয়েছে। দয়া করে একটু বিবেচনা করবেন?

আমাদের ধারণা, ৫ জনের এই উলামা যেহেতু দেশের অন্যতম শীর্ষস্থানীয় নির্ভরযোগ্য আমানতদার ও যোগ্যতাসম্পন্ন উলামা সেহেতু কাকরাইলের ইলমি ফিকরি যাবতীয় কাজ (অঙ্গীকার নামায় উল্লেখিত ৩টি জিনিস ব্যতীত) তাঁদের মঞ্জুরী ও দিকনির্দেশনার ভিত্তিতেই সম্পাদিত হওয়া ভাল হবে। বরং সমুচিৎ হবে।

সিদ্ধান্তটা এ রকম হলে আরো ভাল হতো যে, এই উলামা হযরাত দায়িত্বশীলতার সাথে কাকরাইলকে দীনের সহীহ মিজায ও নজরিয়্যাতী বিষয়ে চলমান আপত্তিকর অংশটুকু ধরিয়ে দিবেন, আখলাকের সাথে শুধরিয়ে দিবেন এবং দাওয়াতের এমন বিশুদ্ধ তরিকা ও নাহাজ বাতলিয়ে দিবেন যেখানে দুনিয়ার কারো কোনো আপত্তি উত্থাপনের সুযোগ থাকবে না।

এ বিষয়ে তাঁরা শতভাগ মাসউল থাকবেন। দুনিয়াতে এবং আখেরাতে তাঁরা তিল তিল জবাবদিহি করতে বাধ্য থাকবেন।

এই শীর্ষ উলামার দিক নির্দেশনায় কাকরাইল পরিচালিত হলে আশা করা যায়; ১. আসমান থেকে নুসরত ও বারাকাতের স্রোতধারা অবতীর্ণ হবে।

২. আকাবিরে দীনের এই মহান আমানত যথাযথ সংরক্ষিত থাকবে। ৩. মসজিদগুলোর বায়ানসমূহে সাধারণ দায়ীর যবান থেকে ইহসান ও তাযকিয়্যার প্রতি অহেতুক বিরাগ মানসিকতা দূরীভূত হবে। ৪. মুবাল্লিগদের আচার আচরণ থেকে মাদরাসা সমূহের প্রতি অবহেলা ও গলত নজর দূর হবে।

৫. সবচেয়ে বড় কথা নুসূস তথা কুরআন ও হাদিসের টেক্সট এর আর কেউ তাহরিফ (আল্লাহু আকবার, যা মস্ত বড় কবিরা গুনাহ) করার সুযোগ পাবে না। ৬. মারকাজগুলোতে এবং ঠিক দাওয়াতের ২৪ ঘন্টার প্রোগ্রামে হযরত মাওলানা ইলয়াস রহ. এর যুগের মত দায়েমী ‘‘যিকরুল্লাহ’’ ফের যিন্দা হয়ে যাবে।

আয় আল্লাহ আমাদের তাওফিক দাও। আকাবিরের আমানত আমাদের হাতে নষ্ট হওয়া থেকে আমাদের হেফাযত করো। আমীন।

কাকরাইল শুরার উপদেষ্টা মনোনীত হলেন ৫ আলেম

‘তাবলীগের উপদেষ্টা মনোনয়ন সময়োপযোগী ও দূরদর্শী পদক্ষেপ’

আলেমদের সঙ্গে তাবলীগের শূরার সম্মিলন দাওয়াতের কাজকে বেগবান করবে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ