শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


চাঁদপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আঞ্চলিক ইজতেমা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

বিশ্ব ইজতেমার তত্ত্বাবধানে চাঁদপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা। আগামী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত ৩ দিনব্যাপী এ ইজতেমায় প্রায় ছয়-সাত লাখ মুসল্লির সমাগম হওয়ার সম্ভাবনা রয়েছে, এমনটাই আশা করছেন আয়োজকরা।

চাঁদপুর শহরে পুরাণ বাজার দোকানঘর এমদাদিয়া মাদ্রাসা সংলগ্ন পশ্চিম জাফরাবাদ মেঘনা নদীর পাড় ঘেঁষা জমিতে ইজতেমার প্যান্ডেল তৈরিসহ প্রয়োজনীয় যাবতীয় কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রতিদিন গড়ে স্বেচ্ছায় ৭ থেকে ৯শ’ লোক কাজ করছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন পেশার লোকজন প্যান্ডেল নির্মাণের কাজে সহায়তা করছে। পাশাপাশি বিভিন্ন উপজেলার কলেজ, স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরাও প্যান্ডেলের কাজ ও স্বেচ্ছাসেবীর কাজ করছেন। আমন্ত্রিত বিদেশী অতিথিদের থাকার জন্য আলাদা প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে। এছাড়া মুসল্লিদের গোসল, ওজুর ব্যবস্থা ও পর্যাপ্ত টয়লেট নির্মাণ করা হচ্ছে। মাঠে প্রবেশের রাস্তাগুলো প্রশস্ত করা হচ্ছে।

সূত্র জানায়, টঙ্গী বিশ্ব ইজতিমার আওতায় এ ইজতেমার আয়োজন করা হয়েছে। এবছর দেশের ১৬টি জেলায় আলাদাভাবে জেলা ভিত্তিক ইজতিমার আয়োজন করা হয়েছে। চাঁদপুরে প্রথমবারের মতো বিশাল এ ইজতিমার আয়োজন করায় জেলার ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে গত কিছুদিন থেকেই বেশ আনন্দ বিরাজ করছে। মাঠের আশপাশে বসবাসরত বাসিন্দারাও যার যার সাধ্যমত প্যান্ডেল নির্মাণে সহায়তা করে যাচ্ছে।

আয়োজকদের দাবি, সব শ্রেণীর ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমায় অংশগ্রহণ করলে প্রায় ছয়-সাত লাখ মুসল্লির সমাবেশ ঘটবে। টঙ্গী ইজতিমা মাঠের ন্যায় এই মাঠেও ৮ উপজেলা থেকে আগত মুসল্লিদের জন্য আলাদাভাবে বসার ব্যবস্থা থাকবে। মুসল্লিদের সার্বক্ষণিক নিরাপত্তার ও ব্যবস্থা রাখা হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ