শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

বৌদ্ধরা না চাইলে রোহিঙ্গাদের ফেরত নয়: মিয়ানমার সেনাপ্রধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :

রাখাইনে বসবাসরত ‘আসল মিয়ানমারের নাগরিকরা’ বা সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা মেনে না নিলে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের ফেরত নেয়া হবে না জানিয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। তার এই বক্তব্যে রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে মিয়ানমার সরকারের অঙ্গীকারের বিষয়ে সন্দেহ দেখা দিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।

গতকাল বৃহস্পতিবার রোহিঙ্গাদের ফেরতের বিষয়টি যে দীর্ঘায়িত হবে তার ইঙ্গিত দিয়েছেন তিনি। তিনি বলেন, রাখাইনে বসবাসরত বৌদ্ধরা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি মেনে না নিলে তাদের বাংলাদেশ থেকে ফেরত আনা হবে না।

সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং বলেন, ‘বাংলাদেশের প্রস্তাব অনুযায়ী দলে দলে রোহিঙ্গা মুসলমানেরা মিয়ানমারে ঢুকবে এ ধরনের প্রস্তাব মেনে নেয়া হবে না।’ বাংলাদেশে পরিবারসহ পালিয়ে যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের ‘সন্ত্রাসী’ বলেও আখ্যা দেন তিনি।
রোহিঙ্গা মুসলমানেরা যেভাবে দলে দলে বাংলাদেশে ঢুকেছে ঠিক সেভাবে তাদেরকে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দিতে বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব দেয়ার হয়েছে। ওই প্রস্তাবের পরই এ বিষয়ে মুখ খুললেন মিয়ানমারের সেনাপ্রধান।

গত কয়েক সপ্তাহ ধরেই মিয়ানমার ও বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা করে আসছে।
গত ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর নতুন করে হামলা শুরু করে মিয়ানমারের সশস্ত্র বাহিনী। এর ফলে অন্তত ছয় হাজার মুসলমান নিহত ও হাজার হাজার মানুষ আহত হয়েছে।

এ সময়ের মধ্যে ছয় লাখের বেশি রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বর্তমানে বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী মানবেতর জীবনযাপন করছে।

সূত্র : ডেকান ক্রনিক্যাল ও ঢাকাটাইমস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ