সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭

ads

শুক্রবার থেকে ৫ দিনের জোড় ইজতেমা শুরু

OURISLAM24.COM
নভেম্বর ১৬, ২০১৭
news-image

আওয়ার ইসলাম
ডেস্ক

টঙ্গীতে দুই পর্বের বিশ্ব ইজতেমা আগামী ১২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। প্রতিবছর বিশ্ব ইজতেমার শুরুর কমপক্ষে ৪০দিন আগে টঙ্গীতে জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। ইজতেমার চিল্লাবদ্ধ দেশ-বিদেশের মুসুল্লিরা টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানে জোড় ইজতেমায় অংশ নেন।

এবার গাজীপুরের টঙ্গীতে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা ১৭ নভেম্বর শুক্রবার বাদ ফজর থেকে শুরু হচ্ছে। মঙ্গলবার দুপুরে আখেরি মোনাজাতের মাধ্যমে সমাপ্তি হবে জোড় ইজতেমার।

এবারের বিশ্ব ইজতেমা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে গাজীপুর জেলা প্রশাসনের ভাওয়াল সম্মেলন কক্ষে প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তাদের নিয়ে বৃহস্পতিবার সকালে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ব ইজতেমা সফলভাবে সম্পন্ন করার জন্য ময়দানের উন্নয়ন কর্মকাণ্ডসহ নানা বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় বিশ্ব ইজতেমার তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও তাবলীগ জামাতের অন্যতম মুরুব্বি গিয়াস উদ্দিন বলেন, এ জোড় ইজতেমায় দেশ-বিদেশের দুই লাখ মুসুল্লিরা যোগ দিবে।

তিনি আরো জানান, জোড় ইজতেমায় ঈমান-আমলসহ ইসলামের বিভিন্ন বিষয়ে পরামর্শ ও তালিম দেয়া হয়। পরে সবাই ইজতেমার দাওয়াতি কাজে বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে যান এবং বিশ্ব ইজতেমা শুরুর আগে ফের টঙ্গীর ইজতেমা ময়দানে যোগ দেন।

প্রস্তুতি সভায় গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহম্মদ হুমায়ুন কবীর সভাপতিত্ব করেন। এতে অন্যান্যের মধ্যে গাজীপুরের সিভিল সার্জন ডা. সৈয়দ মো. মঞ্জুরুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফারজানা মান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলাম।

সভায় জেলা প্রশাসক ড. দেওয়ান মুহম্মদ হুমায়ুন কবীর বলেন, আসন্ন বিশ্ব ইজতেমার পবিত্রতা সমুন্নত রেখে সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে সকল কার্যক্রম সম্পন্ন করতে সকল উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ জন্য বিভিন্ন দফতরের কর্মকর্তাদের যথাসময়ে তাদের কার্যক্রম সম্পন্ন করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, আগামী ১২ জানুয়ারি থেকে টঙ্গীতে দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। আর চারদিন বিরতির পর ১৯ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। এক্ষেত্রে প্রথম পর্বের ১৪ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বের একুশে জানুয়ারি বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

প্রস্তুতি সভায়, দুই পর্বে বিশ্ব ইজতেমায় মুসুল্লিদের সার্বিক নিরাপত্তার পাশাপাশি অজু গোসল, থাকা খাওয়া এবং অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও বিদেশী মেহমানদের আশা যাওয়া ও অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানোর বিষয়েও আলোচনা করা হয়।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,  গাজীপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম, গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. নাহিন রেজা, গাজীপুর পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখার পরিদর্শক মো. মোমিনুল ইসলাম, বিশ্ব ইজতেমার মুরুব্বী প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন, প্রকৌশলী মো. মাহফুজুর রহমান প্রমুখ ।

আরএম

এ জাতীয় আরও খবর