সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭

ads

প্রশ্নপত্র ফাঁসের গুরুত্বপূর্ণ কারণ কোচিং বাণিজ্য : শিক্ষামন্ত্রী

OURISLAM24.COM
নভেম্বর ১৬, ২০১৭
news-image

আওয়ার ইসলাম : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের একটি গুরুত্বপূর্ণ কারণ কোচিং বাণিজ্য। কোচিং সেন্টারগুলো থেকে প্রশ্নপত্র ফাঁসের সম্ভাবনা বেশি থাকে। সে কারণে আমরা কোচিং বাণিজ্য বন্ধে নানা ধরনের পদক্ষেপ নিচ্ছি।’

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ফজিলাতুন নেসা বাপ্পির সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হচ্ছে এমপি কামাল আহমেদের এক লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে, আইনশৃঙ্খলা বাহিনী এদের বিরুদ্ধে তৎপর রয়েছে।

এ সময় মন্ত্রী প্রশ্নপত্র ফাঁস রোধে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান। যার মধ্যে রয়েছে- প্রশ্নপত্র প্রণেতা সংশ্লিষ্ট বোর্ডে উপস্থিত থেকে প্রশ্নপত্র প্রণয়ন করছেন, প্রশ্নপত্র ফাঁস করা হবে না এমন অঙ্গিকার নামায় সংশ্লিষ্ট কর্মীদের সাক্ষর নেয়া হচ্ছেg

তিনি আরো বলেন, মডারেশন কক্ষ সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে, বিজি প্রেসে মুদ্রণে কর্মরত কর্মীদের গোয়েন্দা নজরদারীতে রাখা হয়েছে, শিক্ষকদের নৈকিতা ও সততার বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে, কোচিং সেন্টারের উপর নজরদারী বাড়ানো হচ্ছে। এ বিষয়ে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা সিমিত রাখা, দূরবর্তী কেন্দ্র বাতিল বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার, উপজেলা নির্বাহী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণকে প্রশ্নপত্র ফাঁসের কোন ঘটনা ঘটলে তাংক্ষণিকভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ডিও লেটার প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।

আরএম

এ জাতীয় আরও খবর