সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭

ads

তুরস্কে বাংলাদেশের ওষুধ শিল্পের সম্ভাবনা নিয়ে সেমিনার

OURISLAM24.COM
নভেম্বর ১৬, ২০১৭
news-image

তুরস্কে ‘বাংলাদেশে ফার্মাসিউটিক্যাল ইন্ড্রাস্ট্রিজের বিকাশ এবং তুরস্কের সঙ্গে সহযোগিতার বিশাল সম্ভাবনা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার আঙ্কারাস্থ জে.ডব্লিউ ম্যরিয়ট হোটেল মিলনায়তনে  আঙ্কারাস্থ বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি যৌথভাবে এ আয়োজন করে।

বাংলাদেশ-তুরস্কের মধ্যে ওষুধ বাণিজ্য জোরদার করণের লক্ষ্যে বাংলাদেশের ৯টি প্রধান ফার্মাসিউটিক্যাল কোম্পানীর উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এ সেমিনারে অংশগ্রহণ করেন। সেমিনার শেষে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির প্রতিনিধিরা তুরস্কের ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বাণিজ্যিক বৈঠকে মিলিত হন এবং ওষুধ বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে গঠনমূলক আলোচনা করেন।

সেমিনারে তুরস্কের শ্রম ও সামাজিক নিরাপত্তা বিষয়ক উপমন্ত্রী জনাব ওরহান ইয়েগিন প্রধান অতিথি হিসেবে এবং তুরস্কের ওষুধ ও মেডিকেল ডিভাইস সংস্থার প্রেসিডেন্ট ড. হাকিকি গুরস্জ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া তুর্কী সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ-পদস্থ কর্মকর্তারা এবং বাংলাদেশের ওষুধ শিল্পে নেতৃত্বদানকারী প্রধান ৯টি কোম্পানির উচ্চ-পদস্থ প্রতিনিধিরা সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে বাংলাদেশের ওষুধ শিল্পে বাংলাদেশের অগ্রগতি, উৎকর্ষতা, বিনিয়োগ ও বাণিজ্যের সুযোগ-সুবিধার ওপর বক্তব্যের পাশাপাশি বাংলাদেশের উন্নয়ন সম্পর্কিত দুটি প্রামান্যচিত্র উপস্থাপন করা হয়। এস.এম রাব্বুর রেজা, সিইও, বেক্সিমকো ফার্মা সেমিনারে বাংলাদেশের ওষুধের গুণগত ও আন্তর্জাতিক মান, বর্হিঃবিশ্বের এর চাহিদা এবং ওষুধ রফতানির ক্ষেত্রে বাংলাদেশের পরিসংখ্যানগত অগ্রগতির চিত্র তুলে ধরেন।