সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭

ads

কার্ড ঘষলেই পরিশোধ হবে বাস ভাড়া

OURISLAM24.COM
নভেম্বর ১৬, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: বিশ্বের অন্যান্য দেশের মত রাজধানী ঢাকাতেও শুরু হয়েছে উন্নত যাত্রীসেবা। যারা বাসে নিয়মিত যাতায়াত করেন তারাই এই সেবা গ্রহণের সুযোগ পাবেন। যার নাম দেয়া হয়েছে ‘র‌্যাপিড পাস’।

বাসে উঠে পকেট হাতড়ানো বা টাকা না থাকলে আর আশঙ্কায় থাকতে হবে না। কারণ এই র‌্যাপিড পাস ঘষলেই টাকা কেটে রাখা হবে।

রাজধানীর মতিঝিল-আবদুল্লাহপুর রুটের শীতাতপ নিয়ন্ত্রিত বিআরটিসি ও ওমামা ইন্টারন্যাশনালের বাসে এই সেবা চালু হয়েছে। চলতি বছরের ১৭ মে থেকে নতুন এই সেবা কার্যক্রম শুরু হয়। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) কার্ডটি তৈরি করেছে।

কার্ড মেশিনে স্পর্শ করলেই ভাড়া পরিশোধ হয়ে যাবে। সময়মতো কার্ড রিচার্জ করারও ব্যবস্থা রয়েছে। কার্ডে টাকা না থাকলেও একবার ভ্রমণের সুযোগ পাওয়া যাবে। রিচার্জের পর বকেয়া টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেয়া হবে।

বর্তমানে এটি শুধু বিআরটিসি বাসে এই সেবা চলছে। দ্রুত সময়ের মধ্যে ট্রেনসহ সরকারি-বেসরকারি পরিবহনে এই সেবা চালুর কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এখন পর্যন্ত প্রায় এক হাজার যাত্রী কার্ডে ভাড়া পরিশোধ করেন। দিন দিন এই পদ্ধতির জনপ্রিয়তা বাড়ছে। অনেকেই কার্ড ব্যবহারে আগ্রহ দেখাচ্ছেন। বিশেষ করে যারা নিয়মিত বাসে যাতায়াত করেন এ রকম যাত্রীদের মধ্যে আগ্রহ বেশি দেখা যাচ্ছে। তাই সেবা সম্প্রসারণের কথা চিন্তা করা হচ্ছে।

এদিকে পরিবহন মালিক ও যানবাহন বিশেষজ্ঞরাও বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। তারা বলছেন, গোটা পরিবহন সেক্টরকে একটি কাঠামোতে এনে এ রকম সেবা নিশ্চিত করা গেলে সবাই উপকৃত হবেন। পাশাপাশি পরিবহন সেবার মানও বাড়বে।