বুধবার, ২২ নভেম্বর ২০১৭

ads

দুর্বোধ্য মানুষের হাসি-কান্নার গল্প

OURISLAM24.COM
নভেম্বর ১৩, ২০১৭
news-image

আওয়ার ইসলাম : একজন মাদরাসার ছাত্রের হাসি-কান্না সুখ-দুঃখের কথা উপন্যাসে পাওয়া যায় না। তার হাসি-কান্না, তার সুখ দুঃখ চার দেয়ালের ভেতরে আবদ্ধ। এ দেয়াল বড্ড দুর্ভেদ্য। তাই একজন মাদরাসা ছাত্রও বাইরের মানুষের কাছে দুর্বোধ্য।

এই দুর্বোধ্যতার সুযোগে তাকে সংকীর্ণমনা, দরীদ্র, জঙ্গীবাদী ইত্যাদি বলে দেয় যায়। কেননা চার দেয়ালের ভেতরে সে যে ঠিক কী, সচরাচর মানুষের তা জানা নেই। সুতরাং মিডিয়া যা বলবে, কারো কারো কাছে সে ঠিক তাই। “চার দেয়ালের বাইরে” উপন্যাসটিতে একজন মাদরাসা ছাত্রের হাসি-কান্না ও সুখ-দুঃখকে চিত্রায়িত করা হয়েছে।

একজন মাদরাসা ছাত্র যেমনিভাবে এ উপন্যাসে নিজেকে খুঁজে পাবে, তেমনিভাবে একজন সাধারণ মানুষ চার দেয়ালের ভেতরের সে নৈসর্গিক জান্নাতের খোঁজ পাবে, যেখানে মানবতার বিনির্মাণ হয়।

এটি শুধু চার দেয়ালের ভেতরের গল্প নয়, দুর্ভেদ্য দেয়াল থেকে বেরিয়ে আসার গল্পও। রাজনীতির সাথে অপরিচিত, মিছিল সংগ্রামে অনভ্যস্ত, কিতাবের পাতায় পাতায় যাদের দিনরাত্রি কাটে, এমন একটা শ্রেণি ঐতিহাসিক ৫ মে’তে  চার দেয়ালের বাইরে বেরিয়ে এসে কী করে এতো সফল একটি আন্দোলন করলো, এ উপন্যাসে সে গল্পও বলা হয়েছে।

মৌলিকভাবে। ঝরঝরে গদ্যে তরতর করে এগিয়ে যাওয়া কাহিনিতে পাঠক কখনো হাসির দমকে উছলে উঠবেন, কখনো কান্নায় বিমর্ষ হবেন। তারচেয়ে বড় কথা, নিজের রক্তাক্ত ইতিহাসকে পাঠক এখানে পাবেন।

আগামী ১৫ নভেম্বর বুধবার বিকাল ৩ টায় শায়খুল হাদীস রহ. মিলনায়তন, ঘাটারচরে প্রকাশের মুহূর্তেই সাড়া জাগানো এ বইটির পাঠ উন্মোচন হবে। মোড়ক উন্মোচন করবেন আল্লামা মামুনুল হক।

বইটির ভক্ত পাঠক, লেখক সাহিত্যিক ও তরুণপ্রজন্ম সে অনুষ্ঠানে উপস্থিত থাকবে।লেখকের পক্ষ থেকে জমকালো সে অনুষ্ঠানে সাহিত্যমনা সবাইকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে।

এক নজরে বই
লেখক – ইবরাহিম জামিল
প্রকাশক –  মাকতাবাতুল আতীক
প্রচ্ছদ- কাজী যুবাইর মাহমুদ
পৃষ্ঠা সংখ্যা- ৯৬
গায়ের মূল্য- ১২০
অনলাইন পরিবেশক- খিদমাহ শপ