শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


তাবলীগকে আলেমদের বিপরীত দাঁড় করানোর চেষ্টা চলছে: মুফতি মিযানুর রহমান সাঈদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তাবলিগ জামাত দিল্লির মারকাজের মুরব্বি মাওলানা সা’দ ও তাবলীগ জামাতের চলমান সংকট নিরসনের লক্ষ্যে রাজধানীর উত্তরায় গতকাল ‍অনুষ্ঠিত হয়েছে উলামা মাশায়েখ পরামর্শ সভা।

সভায় অতিথির বক্তব্যে মারকাজুশ শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের পরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদ বলেন, বর্তমান দুনিয়াতে কোনো মুজতাহেদ আলেম নেই, সব মুকাল্লেদ। তাবলীগের প্রতিষ্ঠাতা হজরত ইলিয়াস রহ.ও ছিলেন মুকাল্লেদ। আমরা দেখতে পাচ্ছি মাওলানা সাদ তাকলিদ ছেড়ে মুজতাহেদ হয়ে কুরআন হাদিসের অপব্যাখ্যা দিয়ে যাচ্ছেন।

‘তাই আমরা বলবো, মুজতাহেদ মার্কা তাবলিগ এশিয়ায় চলতে দেয়া হবে না। দারুল উলুম দেওবন্দের মুকাল্লেদ হলে তাবলিগ চলবে, মুজতাহিদদের তাবলিগে কোনো প্রয়োজন নেই।’

তিনি উলামায়ে কেরামকে সোচ্চার হওয়ার আহ্বান করে বলেন, যত গোমরাহি আসবে সব মোকাবেলা করতে হবে। আল্লামা আহমদ শফী’র ছায়াতলে থেকে আজকের মতো সবাই এক হয়ে এসব মোকাবিলা করলে কোনো ফেতনাই বাংলাদেশে থাকতে পারবে না ইনশাল্লাহ।

তিনি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মিটিংযে যে দুটি সিদ্ধান্ত হয়েছে তা গুরুত্বপূর্ণ বলে মনে করেন এবং দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান।

মুফতি মিযানুর রহমান সাঈদ আরও বলেন, দাওয়াত ও তাবলীগ তালিম তাজকিয়া জিহাদ এগুলো ইসলমের অঙ্গ। সব মিলিয়ে হলো দীন। একটা আরেকটির কোনো বিপরীত নয়, কিন্তু আজ দেখতে পাচ্ছি একটি দল একে তালিম-উলামার থেকে বিপরীত দাঁড় করিয়ে তাবলীগকে দীন থেকে বের করে ভিন্ন একটা রূপ দেয়ার চেষ্টা করে যাচ্ছে।

এটা ঠিক নয়। এটা সত্যিকারের মুহম্মদ সা. এর দীনের তাবলীগ হবে না। এটা ভিন্ন তাবলীগ হবে তার থেকে আমাদের বেঁচে থাকতে হবে। উলামায়ে কেরামের নেতৃত্বেই আমাদের কাজ করতে হবে।

বৈঠকে উপস্থিত উলামায়ে কেরামের মধ্যে রয়েছেন, আল্লামা জুনায়েদ বাবুনগরী, আল্লামা নূর হোসাইন কাসেমী, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা আবদুল কুদ্দস, মাওলানা সাজিদুর রহমান, মুফতি হিফজুর রহমান, মাওলানা ওবায়দুল্লাহ ফারুক, মাওলানা উবায়দুর রহমান খান নদভী, আবুল বাশার মুহাম্মদ সাইফুল ইসলাম, মাওলানা মাসউদুল করিম, মাওলানা কেফায়াতুল্লাহ আজহারী প্রমুখ।

মাওলানা সাদ বিষয়ে উত্তরার সভায় আলেমদের ৩ সিদ্ধান্ত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ