মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


সৌদিতে আত্মসাৎ হওয়া ১০০ বিলিয়ন ডলার উদ্ধারে ২০১ জনকে আটক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সৌদ আল-মোজেব জানিয়েছেন, গত কয়েক দশকে কৌশলগত দুর্নীতি ও লুটপাটের মাধ্যমে কমপক্ষে ১০০ বিলিয়ন মার্কিন ডলার আত্মসাৎ করা হয়েছে। এসব অর্থ উদ্ধারের জন্য অভিযুক্ত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ চলছে।

সৌদি আরবে নব গঠিত দুর্নীতি কমিশন গত সপ্তাহে ২০৮ জন ব্যক্তিকে গ্রেফতার করে। তাদের সাত জনের বিরুদ্ধে কোনো অভিযোগ না পাওয়া গেলে ছেড়ে দেয়া হয়। এছাড়া ২০১ জনকে আটক রেখেছে সৌদি কর্তৃপক্ষ।

জানা যায়, দুর্নীতি বিরোধী অভিযানের শুরুতেই ১১ যুবরাজ, চারজন মন্ত্রী, বেশ কয়েকজন ব্যবসায়ী এবং সাবেক মন্ত্রীকে আটক করা হয়। আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন, ধনাঢ্য ব্যবসায়ী প্রিন্স ওয়ালিদ বিন তালাল, প্রিন্স মিতেব বিন আবদুল্লাহ এবং তার ভাই প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ।

শেখ মোজেব বলেন, এদের বিরুদ্ধে অপরাধের শক্তিশালী প্রমাণ পাওয়া গেছে। তবে চলমান এই অভিযানে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ডে কোনো প্রভাব পড়ছে না। শুধুমাত্র ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টই জব্দ করা হচ্ছে বলে জানান তিনি।

সৌদি সরকার এ পর্যন্ত ১৭০০ ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে। সর্বোচ্চ দুর্নীতি বিরোধী কমিটি খুব দ্রুততার সঙ্গে এ বিষয়ে কাজ করছে।

গত শনিবার গ্রেফতার হওয়া যুবরাজ ও উর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে বিদেশে অর্থপাচার, ঘুষ লেনদেন, চাঁদাবাজি ও সরকারি অফিসকে ব্যবহার করে ব্যক্তিগত স্বার্থ হাসিল করার অভিযোগ আনা হয়েছে।

সূত্র: আরব নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ