বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

যাবজ্জীবন সাজার মেয়াদ নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে: অ্যাটর্নি জেনারেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, যুদ্ধাপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত আসামিদের বাঁচাতে যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে ।

মঙ্গলবার সকালে হাইকোর্টে নিজ কার্যালয়ে এক ব্রিফিংয়ে একথা বলেন তিনি।

যাবজ্জীবন কারাদণ্ডের বিধান নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছে তার সুরাহা হওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন,  ‘যুদ্ধাপরাধী মামলার ব্যাপারে কোর্ট যেটা মনে করবেন সেটা রায় দিবেন। সেটি ফৌজদারি বা বিনা কোর্টে না। তবে ব্যাপারটা সুরহা হয়ে যাওয়া ভাল।’

যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ নিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘যাবজ্জীবন কারাদণ্ড অনেক ক্ষেত্রে করা হয়ে থাকে। ফাঁসির রায় দেয়া হলো কিন্তু নানা কারণে ফাঁসি কার্যকর করা হচ্ছে না।

তিনি আরো বলেন,  যাবযাবজ্জীবন কারাদণ্ডের বিধান নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছে তার সুরাহা হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। আর তাই সেই ফাঁসির আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। আর যদি সেই আসামি বেরিয়ে যায় তাহলে সেটি সমাজের জন্য কোনো সুষ্ঠু ব্যবস্থা হবে না।’

প্রসঙ্গত, বাংলাদেশের আইনে যাবজ্জীবন কারাদণ্ড মানে কি আমৃত্যু কারাদণ্ড, নাকি নির্দিষ্ট মেয়াদে সাজা? এ নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে ।

একটি হত্যা মামলার আপীলের রায় দিতে গিয়ে দেশটির সর্বোচ্চ আদালত যাবজ্জীবন কারাদণ্ডকে আমৃত্যু কারাদণ্ড বলে বর্ণনা করার পর এ বিভ্রান্তি সৃষ্টি হয়।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ