বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইসলামি রাজনীতিতে এতো অস্থিরতা কেনো?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ড. আ ফ ম খালিদ হুসাইন
লেখক ও গবেষক

ইসলামি দলগুলোর ভেতরে বর্তমানে যথেষ্ঠ অস্থিরতা বিরাজ করছে। এর পেছনে ক্ষমতা ও পদের লালসা কাজ করছে। যদিও ইসলামি দলগুলোর কাজের উদ্দেশ্য ও লক্ষ অভিন্ন কিন্তু কিছু বিষয় আমাদের পরস্পরকে দূরে ঠেলে দিচ্ছে।

ইসলামি দলগুলোর ভেতর বারবার ভাঙন সৃষ্টি হচ্ছে। এটা আমাদের জন্য খুবই দুর্ভাগ্যের। অথচ ইসলামি আদর্শের ভিত্তিতে একটি কল্যাণ রাষ্ট্র গঠনের জন্যই কাজ করছে দলগুলো। কিন্তু মতপার্থক্য ও বিভেদ ইসলামি রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠার মেহনতকে পরাহত করছে।

সময়ের সাথে সাথে সংগঠনের দূর্বলতাগুলো পরিলক্ষিত হচ্ছে। এজন্য একটা মোরচা গঠন করে এই দলগুলোর ভাঙনরোধে প্রয়াস চালানোর উদ্যোগ নেয়া যায়।

আমার মনে হয়, সবাইকে একসাথে নিয়ে, একটা প্লাটফর্মে আমরা কাজ করতে পারি। এজন্য একটা কমন ইস্যুতে প্রয়াস চালানো যায়, আগেও চেষ্টা হয়েছে কিন্তু এই চেষ্টা অব্যাহত রাখতে হবে। হতাশ হলে চলবে না। ভাঙন আছে, ভাঙনরোধ করার উপায়ও আছে।

স্বাভাবিকভাবেই ইসলাম পদের লোভ লালসা পছন্দ করে না। ইসলামি রাজনীতিগণও বিষয়টি বুঝেন ও মানেন। কিন্তু তারপরও  মানবিক দুর্বলতার কারণে আমাদের ভেতর এসব স্থান করে নেয়। এর পেছনে কিছু প্রাপ্তি ও প্রশাসনের কাছাকাছি আসতে পারার ইচ্ছাও জড়িত।

দলের শীর্ষ পদে যেতে পারলে সবার নজারে আসা সম্ভব হবে। খ্যাতিও পাওয়া যাবে। এমন কিছু মানবিক দুর্বলতার দিকগুলোই পদবী পাওয়ার জন্য আমাদের তাড়া করে থাকে। এসব দুর্বলতাগুলোকে দূর করতে হবে।

মিশরের ইখওয়ান (যদিও দলটির প্রধান মুরসি এখন কারাগারে) আলজেরিয়ার সলভেশন পার্টির কর্মপন্থাগুলো ফলো করা যেতে পারে। সাধারণ ব্যক্তি পর্যায়ে তারা গ্রহণযোগ্যতা পেতে সুন্দর সুন্দর পদক্ষেপ নিয়ে থাকে। এগুলো আমাদের রাজনীতিকদের জন্য ফলপ্রসু হতে পারে।

আমাদের ইসলামি রাজনীতিকদের আরেকটা দুর্বলতার দিক হলো ইসলাম যে মানুষকে সর্বরকম সুবিধা ও শান্তি দিতে পারে এটা বোঝাতে না পারা। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের সাধারণ মানুষ বেশি ধর্মপ্রাণ। কিন্তু তারা ইসলামি রাজনীতিকদের কাছ থেকে ঐক্যবদ্ধ ও সহজ ফর্মূলাগুলো পায়নি।

ইসলাম সব শ্রেণি পেশার মানুষকে যে ধরনের সুবিধা ও বিধান দিয়েছে তা সঠিকভাবে তুলে ধরতে পারলে এবং খেলাফতের উপকারিতা বোঝানো গেলে মানুষ সহজেই ইসলামের দিকে ফিরে আসবে। কিন্তু আমাদের কাজের পরিধি ও অভিজ্ঞতাগুলো যাচাই করা হয় না।

ইসলামি রাজনীতিকদের জ্ঞানের সীমাবদ্ধতা হয়তো নেই, কিন্ত সফলতা পেতে তাদেরকে অবশ্যই বেশি বেশি হোমওয়ার্ক করতে হবে। চর্চা বাড়াতে হবে।

শ্রুতিলেখন: রকিব মুহাম্মদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ