বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সরকারি স্কেলে বেতন পাবেন মডেল মসজিদের ইমাম-মুয়াজ্জিনরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
ডেস্ক

সৌদি সরকারের সহযোগিতায় দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এ সব মসজিদের খতিব ও ইমামরা জাতীয় স্কেলে বেতন-ভাতা পাবেন। একইভাবে বেতন পাবেন সংশ্লিষ্ট মসজিদের মোয়াজ্জিন ও খাদেমরাও।

মডেল মসজিদের খতিবরা বিদ্যমান জাতীয় বেতন স্কেলের অষ্টম গ্রেডে, ইমামরা নবম গ্রেডে, মোয়াজ্জিনরা ১৪তম গ্রেডে ও খাদেমরা ১৬তম গ্রেডে বেতনভাতা পাবেন।

প্রকল্পটি বাস্তবায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল জানান, সারা দেশের ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। একনেকে অনুমোদন পাওয়া প্রকল্প প্রস্তাব অনুযায়ী মডেল মসজিদের খতিব ও ইমামসহ সবাই জাতীয় স্কেলে বেতনভাতা পাবেন।

তিনি আরো বলেন,  সব মসজিদের নকশা একই রকম হবে। তিন ক্যাটাগরিতে মসজিদগুলো নির্মিত হবে। জেলা শহর ও সিটি করপোরেশনে এ ক্যাটাগরির ৬৮টি চারতলাবিশিষ্ট মডেল মসজিদে থাকবে লিফট-এসি।  বি ক্যাটাগরির মসজিদ হবে ৪৭৬টি। আর সি ক্যাটাগরির মসজিদ হবে ১৬টি, যেগুলো নির্মিত হবে উপকূলীয় এলাকায়।

জানা গেছে, প্রকল্পের নিয়মানুযায়ী একজন খতিবের মূল বেতন হবে ২৩ হাজার টাকা। এর সঙ্গে স্থানভেদে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক ভাতাসহ আরও ১০ হাজার টাকা পাবেন। ফলে একজন খতিব কমবেশি প্রায় ৩৭ থেকে ৩৪ হাজার টাকা বেতনভাতা পাবেন।

একইভাবে একজন ইমাম ৯ম গ্রেডে বেতনভাতা বাবদ সাড়ে ৩৫ হাজার থেকে ৩৩ হাজার টাকা, একজন মোয়াজ্জিন প্রায় ১৮ হাজার থেকে ১৫ হাজার টাকা বেতন পাবেন। এছাড়া খাদেম পাবেন প্রায় ১৬ হাজার থেকে সাড়ে ১৪ হাজার টাকা। প্রতিটি মসজিদের একজন নাইটগার্ডও থাকবে। যারা বেতন পাবেন ১৫ হাজার থেকে ১৪ হাজার পর্যন্ত।

উল্লেখ্য, গত বছরের ৩ থেকে ৭ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরে সৌদি বাদশাহর সঙ্গে আলোচনায় দেশব্যাপী মডেল মসজিদ নির্মাণের বিষয়টি তুলে ধরে সহযোগিতার প্রস্তাব করলে সৌদি আরব তাতে সম্মতি দেয়। সফর শেষে দেশে ফিরে প্রধানমন্ত্রী এই মডেল মসজিদের নকশা তৈরিসহ সামগ্রিক বিষয়ে প্রস্তুতি নিতে নির্দেশ দেন।
আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ