শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ডিভি লটারি বন্ধের ঘোষণা দিল ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ডোনাল্ড ট্রাম্প লটারির মাধ্যমে অভিবাসী নেওয়ার  ডিভি লটারি প্রক্রিয়া বন্ধ করা হবে বলে নতুন ঘোষণা দিলেন। অভিবাসীরা জাঙ্গি তৎপরতায় লিপ্ত অভিযোগ এনে ট্রাম্প ডিবি লঠারীর এই প্রক্রিয়া বন্ধের দাবি জানায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডাইভার্সিটি (ডিভি) লটারি প্রোগ্রামের অধীনে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চল থেকে প্রতিবছর জাতি-ধর্ম নির্বিশেষে সব শ্রেণির একটি নির্দিষ্টসংখ্যা লোক অভিবাসী হিসেবে দেশটিতে যাওয়ার সুযোগ পায় এবং স্থায়ী বসবাসের অনুমতি হিসেবে তাদের গ্রিন কার্ড দেওয়া হয়।

ইতিমধ্যে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের জন্য এ প্রক্রিয়া স্থগিত রেখেছে যুক্তরাষ্ট্র। এবার সব দেশের জন্য তা বন্ধ করার উদ্যোগ নিয়েছেন ট্রাম্প।

বুধবার মন্ত্রিসভার এক বৈঠকের আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘ডিভি লটারি বন্ধের প্রক্রিয়া শুরু করছি আমি।’ তিনি আরো বলেন, নিউ ইয়র্ক সিটির ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের স্থান থেকে কয়েকটি ব্লক দূরে ভয়ংকর সন্ত্রাসী হামলার জন্য আজ আমরা শোক প্রকাশ করছি।

লোকটি সাইকেল চালানোর একটি রাস্তায় ট্রাক উঠিয়ে দিয়ে আট জনকে হত্যা করেছে এবং খুবই মারাত্মকভাবে ১১ জনকে আহত করেছে।’

১৯৯০ সালে ডিভি লটারির মাধ্যমে অভিবাসী নেওয়ার কার্যক্রম শুরু করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে জাতিগত বৈচিত্র্য ধরে রাখার জন্য তাদের নেওয়ার পর গ্রিন কার্ড দেওয়া হয়। এ প্রক্রিয়া বাতিল করে এখন যুক্তরাষ্ট্রের অভিবাসন প্রক্রিয়াকে ‘মেধা-ভিত্তিক’ করতে চান ট্রাম্প। তবে নতুন প্রক্রিয়ায় মেধার ভিত্তিতে যারা যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার সুযোগ পাবে, তারা তাদের বৃহৎ পরিবারের সদস্যদের আনার সুযোগ পাবে না।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ