বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

নাসার গবেষণা প্রকল্পে সৌদি আরবের প্রকৌশলী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবু তাজকিয়া: যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা তার সম্মানজনক মাইক্রোগ্রাভিটি (মধ্যাকর্ষণশক্তি) গবেষণা প্রকল্পে সৌদি আরবে এক প্রকৌশলীকে যুক্ত করেছে।

গবেষণা কাজে আগ্রহী একদল প্রতিযোগীর মধ্যে মিশাল সাঈদ আল শিরানি ও তার দল প্রথম স্থান অধিকার করে মর্যাদাপূর্ণ এ গবেষণায় অংশগ্রহণের সুযোগ লাভ করে।

শিরানি বলেন, তারা নিযুক্ত হয়েছেন এমন একটি যন্ত্রের ডিজাইন তৈরির জন্য যা মধ্যাকর্ষণ শক্তি প্রতিহত করবে। এ কাজ তাদের করতে হবে ২১ দিনের মধ্যে।

এ যন্ত্র প্রকৌশলী ও বিজ্ঞানীদের জীবপ্রকৌলে গবেষণায় সহযোগিতা করবে। তারা মধ্যাকর্ষণ শক্তি দুর্বল এমন স্থানে প্রাণের বিকাশের সম্ভাবণা বিশ্লেষণ করতে পারবে।

শিরানি আরও বলেন, যন্ত্রটি মহাকাশযানের মাধ্যমে মহাকাশে প্রেরণ করা হবে। যেনো পৃথিবীতে তার কার্য ক্ষমতার বিশ্লেষণ করা যায়।

এ বছর শেষেই প্রকল্পটির কাজ শেষ হবে বলে জানান।

শিরানি একজন একজন যন্ত্রপ্রকৌশলী। তিনি সৌদি আরামকো কোম্পানিতে কাজ করতেন। তিনি বর্তমানে সিলিকন ভ্যালির সান জোসে ইউনিভার্সিটিতে পড়ছেন।

তবে শিরানিই নাসা নিয়োগ পাওয়া প্রথম সৌদি নাগরিক নয়। মিশাল আশেমিমরি ছিলেন নাসা মহাকাশ গবেষণা কেন্দ্রে নিয়োগ পাওয়া প্রথম সৌদি নারী।

তিনি একজন মহাকাশ যানপ্রকৌশলী। তিনি মিয়ামিতে অবস্থিত মিশাল এয়ারস্পেসের সিইও পদে দায়িত্ব পালন করেন।

সূত্র: ওকাজ / সৌদি গেজেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ