শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গাদের মাঝে ইত্তেহাদুল মুসলিমীনের সপ্তাহব্যাপী ত্রাণ কার্যক্রম সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : কাতার প্রবাসী বাংলাদেশি ইমাম ও খতিবদের পরিচালিত সংগঠন ‘মজলিসে ইত্তেহাদুল মুসলিমীন’  রোহিঙ্গাদের মাঝে তাদের পূর্ব জন্য ঘোষিত ত্রাণ কর্মসূচি সম্পন্ন করেছে।

গতকাল শুক্রবার ইত্তেহাদুল মুসলিমীন’র ত্রাণ কর্মসূচির ১ম পর্বের সমাপ্তি ঘোষণা করা হয়। সংগঠনের সহ সভাপতি মাওলানা মুশাহিদুর রহমান মহান আল্লাহর কৃতজ্ঞতা আদায় করে বলেন, আলহামদুলিল্লাহ! আমরা পূর্ব ঘোষিত ত্রাণ কার্যক্রমের প্রথম পর্বটি সফলভাবে সম্পন্ন করেছি। আগামীতে আরও কাজ করার ইচ্ছে আছে ইনশাআল্লাহ!

গত রোববার থেকে মজলিসে ইত্তেহাদুল মুসলিমীনের অর্থায়নে রোহিঙ্গাদের জন্য বহুমুখী ত্রাণ কর্মসূচি শুরু হয়।

কর্মসূচির মাঝে ছিল মসজিদ, মাদরাসা ও তাবু নির্মাণ, মসজিদ ও মাদরাসায় শিক্ষক নিয়োগ, আসবাবপত্র ব্যবস্থাপনা, টিউবওয়েল স্থাপন, ত্রাণ বিতরণ ও নগদ অর্থসহায়তা।

সংগঠনটির পক্ষ থেকে উপমহাদেশের প্রখ্যাত হাদীস বিশারদ প্রয়াত শাইখুল হাদীস আল্লামা আজীজুল হকের নামে মসজিদে শাইখুল হাদীস রহ. ও বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল হাবীবুর রহমানের নামে মসজিদুল হাবীব নামে দুটি মসজিদ নির্মাণ করা হয়।

দুটি মসজিদেই মাদরাসার ব্যবস্থাপনা ও মাসিক ভিত্তিতে রোহিঙ্গা আলেম শিক্ষক নিয়োগ দেয়া হয়। মাদরাসার শিক্ষার্থীদের জন্য যাবতীয় আসবাবপত্র, টেবিল ও তাকেরও ব্যবস্থা করা হয়।

অসহায় ও অভিভাবকহীন রোহিঙ্গা নারীদের দেয়া হয় বিশেষ অর্থ সহায়তা।

এ ছাড়াও রোহিঙ্গা আলেম উলামাদের তিন স্তরে অর্থ সহায়তা দেয়া হয় গতকাল শুক্রবার।

১ম স্তরে রোহিঙ্গা মুহাদ্দিসদের নগদ অর্থ সহায়তা, ২য় স্তরে রোহিঙ্গা সাধারণ মুদাররিসদের অর্থসহায়তা ও ৩য় স্তরে সদ্য ফারেগ আলেমদের অর্থ সহায়তা দেয়া হয়।

রোহিঙ্গাদের জন্য ২২টি তাবু ও টিউবওয়েল স্থাপন করা হয়।

বৃহৎ বাজেটে রোহিঙ্গাদের যাতায়াত সুবিধার জন্য একটি সাঁকো তৈরি করা হবে বলেও মাওলানা মুশাহিদুর রহমান জানিয়েছেন।

মজলিসে ইত্তেহাদুল মুসলিমীনের সহ-সভাপতি ও কাতার ধর্মমন্ত্রণালয়ের ইমাম ও খতীব মাওলানা মুশাহিদুর রহমানের নেতৃত্বে এসব কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

কর্মসূচি বাস্তবায়ন কমিটি গঠন করেন বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুর রহমান।

কমিটিতে ছিলেন বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমিন, বাংলাদেশ খেলাফত মজলিসের আন্তর্জাতিক বিষয়ের সম্পাদক মাওলানা ফয়েজ আহমদ, বাইতুলমাল সম্পাদক আজিজুর রহমান হেলাল, কেন্দ্রীয় প্রচার সম্পদাক মাওলানা মুহসিনুল হাসান, কাজী তাবাশ্বির, বাংলাদেশ ইসলামি ছাত্র মজলিসের সদ্যবিদায়ী সভাপতি মাওলানা আব্দুর রহীম সাঈদ, ইসলামি ছাত্র মজলিসের সেক্রেটারী জেনারেল মুহাম্মদ সাইদুর রহমান সানী ও কক্সবাজার জেলা সেক্রেটারি মাওলানা কফিল উদ্দীন ও জেলা জয়েন সেক্রেটারি আব্দুল্লা আল হুসাইন ও সার্বিক পরামর্শে ছিলেন বাংলাদেশ খেলাফত মজলিসের জেলা সভাপতি মাওলানা আফসার উদ্দীন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ