বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

অর্থনৈতিকভাবে ইসরাইলকে বয়কটের আহবান আরবলীগের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম
অনুবাদক, আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক আইন মানতে তেলআবিবের ওপর চাপ বাড়াতে ও শান্তিপূর্ণ প্রতিরোধের অংশ -হিসেবে ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের আহবান জানিয়েছে আরবলীগ।

গত সোমবার অধিকৃত আরবভূমি ও ফিলিস্তিন বিষয়ক আরবলীগের সহকারী মহাসচিব সাইদ আলি কায়রোস্থ সংস্হার সদর দপ্তরে এক সম্মেলনে এ আহবান জানান।

এ সময় তিনি ১৯৬৭ সালের সীমানা-অনুসারে ফিলিস্তিনি জনগনের অধিকার, জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট প্রতিষ্ঠায় ইসরাইলকে বাধ্য করতে জনগণ ও সরকার উভয় স্তরের ভূমিকা রাখার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

তিনি বলেন, ইসরাইলের ওপর অবরোধের পরিধি বৃদ্ধি বাড়াতে হবে নতুবা ইসরাইলের অবাধ্যতার মাত্রা বেড়ে যাবে।

গত মার্চে আরবলীগ সকল রাষ্ট, প্রতিষ্ঠান, কোম্পানি ও ব্যক্তিদের প্রতি আহবান জানায় তারা যেন অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে নির্মিত সকল ইসরাইলি প্রতিষ্ঠানের সাথে সকল ধরনের লেনদেন বন্ধ করে।

আরবলীগে ফিলিস্তিনি স্হায়ী প্রতিনিধি মুহান্নাদ বলেন, দখলদারি ঠেকাতে আমাদের সর্বশেষ অবলম্বন আরবদের ইসরাইলকে বয়কট করা। যুদ্ধের দিন শেষ, ওদের প্রতিরোধে এ-বৈধ পদ্ধতি অবলম্বন ছাড়া আমাদের কোন পথ নেই।

আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বিভিন্নভাবে কিছু আরব দেশ ইসরাইল হতে কৃষি, শিল্পসহ বিভিন্ন পণ্য আমদানি করে।

সম্মেলনে ওআইসির প্রতিনিধি আদিব সালিম বলেন, অর্থনৈতিকভাবে ইসরাইলকে বয়কট করা আন্তর্জাতিক আইনসম্মত একটি বৈধ প্রতিরোধ ব্যবস্থা এবং অত্যাচারীর অত্যাচার রোধ করার একটা মাধ্যম।

অনুষ্ঠানে ওআইসির পাশাপাশি সৌদি, আরব আমিরাত, ইরাক, জিবুতি,আলজেরিয়া,লেবানন,কুয়েত,মরোক্ক, বাহরাইন অংশগ্রহন করে।

৩ দিন ধরে চলা সম্মেলনে ইসরাইলকে অর্থনৈতিকভাবে বয়কটের কর্মপন্থা নিয়ে আলোচনা করা হয়। যার মধ্যে রয়েছে, বয়কট বাস্তবায়নের পদ্ধতি, বিভিন্ন কোম্পানিকে নিষেধাজ্ঞার লিস্টে যুক্ত করা, কিছু কোম্পানিকে সতর্ক করা, কিছু কোম্পানিকে নিষেধাজ্ঞা মেনে চলার কারণে ব্লাক তালিকা হতে বাদ দেয়া।

সূত্র : আরটি নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ