শনিবার, ১৮ নভেম্বর ২০১৭

ads

মঙ্গলবার থেকে তিনদিন ইন্টারনেট চলবে ধীর গতিতে

OURISLAM24.COM
অক্টোবর ২৩, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: প্রথম সাবমেরিন ক্যাবল মেরামতের কাজ চলার কারণে আগামীকাল মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ইন্টারনেটের গতি কমে যেতে পারে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

গতকাল রবিবার সচিবালয়ে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ তথ্য জানিয়ে বলেন, ওই সময় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে ব্যান্ডউইডথ সরবরাহের পাশাপাশি বাংলাদেশ ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবলের (আইটিসি বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রোরিয়াল ক্যাবল) সঙ্গে যুক্ত থাকবে বলে সমস্যা হবে না।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, এই তিনদিন মেরামতের কাজ হবে। ফলে কিছুটা ধীরগতি হতে পারে।

বাংলাদেশ প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয় ২০০৫ সালে, যার মাধ্যমে ২৫০ জিবিপিএস (গিগাবিট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পাওয়া যাচ্ছে। এটি ছাড়াও বাংলাদেশ ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত রয়েছে।

গত ১০ সেপ্টেম্বর পটুয়াখালীর কলাপাড়ায় চালু হয়েছে বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন।

কলাপাড়া উপজেলার গোড়া আমখোলাপাড়ায় এই ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ(এসইএ-এমই-ডব্লিউই-৫) আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট (জিবি) গতির ইন্টারনেট পাবে বাংলাদেশ।