বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭

ads

হার্ট ভালো রাখতে ৫ খাবার

OURISLAM24.COM
অক্টোবর ২২, ২০১৭
news-image

সাজদ নুর সুমন
আওয়ার ইসলাম

হার্ট বা হৃৎপিণ্ড দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই অঙ্গ ক্ষতিগ্রস্ত হলে মৃত্যু পর্যন্ত হতে পারে। হার্ট অ্যাটাক, হার্টে ব্লক হওয়া ইত্যাদি হার্টের বিভিন্ন সমস্যা। তবে নিয়মিত ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার খাওয়া হার্ট ভালো রাখতে অনেকটাই সাহায্য করে।

হার্ট ভালো রাখতে সাহায্য করে, এমন কিছু খাবারের নাম জানানো হয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে। আসুন জানি সেগুলো :

১. কমলা

কমলার মধ্যে রয়েছে ভিটামিন সি। এ ছাড়া এর মধ্যে রয়েছে বেটা কেরোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও আঁশ। এটি হার্ট ভালো রাখতে অন্যতম একটি ফল। খাদ্যতালিকায় এই খাবার রাখুন।

২. টমেটো

টমেটোর মধ্যে রয়েছে লাইকোপেন, ভিটামিন সি, আলফা ও বেটা কেরোটিন। এটি হার্টের সুরক্ষায় বেশ কার্যকরী খাবার।

৩. ব্রকলি

হার্ট ভালো রাখতে ব্রকলি একটি অনন্য খাবার। ভিটামিন সি, ভিটামিন ই, পটাশিয়াম, ফোলেট, ক্যালসিয়াম ও আঁশ রয়েছে এর মধ্যে। হার্ট ভালো রাখতে খাদ্যতালিকায় এই সবজি রাখতে পারেন।

৪. কিডনি বিন

কিডনি বিনের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ আঁশ। একে হার্টের জন্য ভালো খাদ্য হিসেবে ধরা হয়। এটি হার্টের স্বাস্থ্যকে ভালো রাখতে চমৎকার খাবার।

৫. ফ্ল্যাক্স সিড

ফ্ল্যাক্স সিডের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড, আঁশ ও ফাইটোনিউট্রিয়েন্টস। হার্ট ভালো রাখতে খাদ্যতালিকায় এই খাবারও রাখতে পারেন। তবে হার্ট ভালো রাখতে খাবারের পাশাপাশি নিয়মিত ব্যায়ামও করুন।

আরএম