বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭

ads

আজ বাংলাদেশে আসছেন সুষমা স্বরাজ

OURISLAM24.COM
অক্টোবর ২২, ২০১৭
news-image

আওয়ার ইসলাম 
ডেস্ক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ দু’দিনের রাষ্ট্রীয় সফরে এখানে আসছেন আজ। সফরকালে তিনি দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু পর্যালোচনা করবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ. এইচ. মাহমুদ আলি আগামীকাল দুপুর আড়াইটায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সুষমা স্বরাজকে স্বাগত জানাবেন।সফরকালে সুষমা স্বরাজ ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন।

সফরকালে দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ কনসালটেটিভ কমিশনের চতুর্থ বৈঠকে অংশ নেবেন সুষমা স্বরাজ। সঙ্গে থাকবেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকর।

সুষমা স্বরাজের সফরকালে ঢাকায় দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, ভারতের লাইন অব ক্রেডিটের মাধ্যমে বাস্তবায়িত ১৫টি প্রকল্পের উদ্বোধন করা হবে।

এ ছাড়া আশা করা হচ্ছে, সফরকালে সুষমা স্বরাজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন। বাংলাদেশে এটি সুষমা স্বরাজের দ্বিতীয় দ্বিপক্ষীয় সফর।

এর আগে তিনি ২০১৪ সালে ঢাকা সফর করেছিলেন। সরকারের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় যে বিষয়গুলো আলোচিত হয়েছিল, সেগুলোর অগ্রগতি নিয়ে আলোচনার পাশাপাশি রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ আলাপ করতে আগ্রহী।

প্রসঙ্গত, সুষমা স্বরাজের এই সফরে কিছুদিন আগে (চলতি মাসের প্রথমার্ধে) বাংলাদেশ সফর করেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি ও ভারতীয় জনতা পার্টির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব।

আরএম