বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭

ads

হয়ে গেল Ourislam24.com ১ম সাহিত্য আড্ডা; লিখিয়ে’দের প্রাণবন্ত উপস্থিতি!

OURISLAM24.COM
অক্টোবর ১৯, ২০১৭
news-image

জুনায়েদ শোয়েব
প্রতিবেদক

স্বরচিত কবিতা পাঠ, গল্প, চিন্তাচর্চা আর প্রাণবন্ত সমালোচনা নিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো ourislam24.com আয়োজিত সাপ্তাহিক সাহিত্য আড্ডা! ঘরোয়া আয়োজনের নিয়মিত আসরে আজ ছিলো উদ্বোধনী পর্ব।

এ পর্বে ২০ জন লিখিয়ে বন্ধু’র ছিলো সরব উপস্থিতি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা কল্যান ট্রাস্টের উপ-পরিচালক প্রকৌশলী আলী আবদুল মুনতাকিম,  আওয়ার ইসলামের প্রধান সম্পাদক মুহাম্মদ আমিমুল ইহসান, সম্পাদক হুমায়ুন আইয়ুব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের কর্মকর্তা হুমায়ুন কবির।

অনুষ্ঠানের শুরুতেই আমীমুল ইহসান সকলকে শুভেচ্ছা জানিয়ে আপ্যায়ন করেন !

আওয়ার ইসলামের নির্বাহী সম্পাদক রোকন রাইয়ানের উপস্থাপনায় শুরু হয় স্বরচিত লেখা পাঠ ও সমালোচনা। উপস্থিত অধিকাংশই লেখা পাঠে অংশ নেন।

পঠিত লেখার ওপর আলোচনার পর অতিথি বক্তব্যে লেখক ও প্রকৌশলী আলী আবদুল মুনতাকিম বলেন, লেখালেখির ক্ষেত্রে আদর্শ হলো মৌলিক জায়গা। যেটি ধরে রাখা একান্ত কর্তব্য।

তিনি বলেন, প্রতিটি লেখাতেই যেন স্রষ্টাপ্রেম থাকে। নিজের লেখার মধ্যে যেন এমন কোনো বিষয় না থাকে যেটি পাঠককে নিজের অজান্তেই বিপথে না নেয়।

আলেমদের এরকম প্রাণবন্ত সাহিত্য আড্ডা নিজেকে উজ্জীবিত করেছে বলেও জানান আলী আবদুল মুনতাকিম।

আওয়ার ইসলামের প্রধান সম্পাদক মুহাম্মদ আমিমুল ইহসান বলেন, লিখতে হবে সবার জন্য। লেখার ভেতর জাতিগত বা সাম্প্রদায়িক কোনো বিভেদ থাকা যাবে না।

সব শেষে নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন সম্পাদক হুমায়ুন আইয়ুব। তিনি তার বক্তব্যে ‘সমকালীন সাহিত্য থেকে শুধুমাত্র প্রয়োজনীয় নির্যাস টুকুই গ্রহণ করার প্রতি আহবান জানান।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা সাহিত্যের চারদিক থেকেই গ্রহণ করবো; তবে চিরায়ত গ্রন্থ আল কুরআনই হবে আমাদের মৌলিক আদর্শ।

অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান এবং আগামী সপ্তাহের আয়োজনে অন্য বন্ধুদেরও আমন্ত্রণ জানাতে বলেন।

এছাড়াও ছন্দ ও কবিতা বিষয়ে অনুষ্ঠানে আলোচনা করেন প্রয়াস সম্পাদক হাসান আল মাহমুদ, ছন্দ শিল্পী সুলাইমান সাদী ও কামরুল হাসান নকীব।

তরুণ লেখকদের মধ্যে উপস্থিত ছিলেন, বশির ইবনে জাফর, হাওলাদার জহিরুল ইসলাম, কাউসার লাবীব, মুন্তাসির বিল্লাহ, রকিব মুহাম্মদ, মুমিনুল ইসলাম, আসাদুযযামান, সাজিদ সুমন, তামিম আহমেদ, নয়ন আহমেদ প্রমুখ।

অনুষ্ঠান শেষে মুহাম্মদ আমিমুল ইহসানের সৌজন্য সবার জন্য ছিল জলখাবার

উল্লেখ্য, প্রতি সপ্তাহের বৃহস্পতিবার বিকাল চারটা থেকে সাহিত্য সভা চলবে। স্বরচিত লেখাসহ যে কেউ এ আড্ডায় অংশ নিতে পারেন। ঠিকানা: ১২২/১ উত্তর মুগদা, ঢাকা। 01917-262431

প্রয়োজনে আবার মুক্তাঙ্গণে অবস্থান করবো!