বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭

ads

গ্রানাডার আলহামরা প্রাসাদে ৫০০ বছর পর আজানের ধ্বনি

OURISLAM24.COM
অক্টোবর ১৯, ২০১৭
news-image

ইমতিয়াজ বিন মাহতাব

মুসলমানদের গৌরবময় অতীতের নীরব সাক্ষী স্পেনের গ্রানাডার আলহামরা প্রাসাদ। যে প্রাসাদ আজানের ধ্বনিতে জেগে ওঠত, সেই প্রাসাদের দেওয়ালগুলো আজানের মধুর ধ্বনি শোনেনি বহু দিন।

গত কয়েকদিন আগে আর সবার মতো পর্যটক হয়ে সেই প্রাসাদে দর্শনে যান সিরীয় নাগরিক টগবগে উজ্জীবীত মুসলিম তরুণ মুজুন্নাস। তিনি সেখানে গিয়ে ঘুমন্ত প্রাসাদকে জাগিয়ে তুলতে আজান দেওয়া শুরু করেন।

আলহামরা প্রাসাদে ৫০০ বছর পর ধ্বনিত হলো হৃদয় নিংড়ানো ঘোষণা ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার ..’।

এ আজানটি ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেওয়া হয়, আর তা ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যাচ্ছে মুজুন্নাস প্রাসাদে দাঁড়িয়ে সুললিত ও সুউচ্চ কণ্ঠে আজান দিচ্ছেন।

তিনি তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘আমি অনুভব করলাম, এ প্রাসাদের দেওয়ালগুলো আজান শোনার জন্য বড় ব্যাকুল হয়ে আছে।’

গ্রানাডায় মুসলমান শাসকগণ আলহামরা প্রাসাদ নির্মাণ করেছিলেন। ৭১১ খ্রিস্টাব্দে মুসলমানগণ এখানে আসেন এবং ৮০০ বছর পর্যন্ত এ অঞ্চল শাসন করেন।

গ্রানাডা ১৪৯২ খ্রিস্টাব্দে খ্রিস্টানদের দখলে আসে। মুসলমানদের জোরপূর্বক হয় খ্রিস্টান বানানো হয়, নতুবা তাদের উপর অমানবিক নির্যাতন চালানো হয়।

বাহ্যত এখানকার মুসলমানেরা খ্রিস্টান ধর্ম গ্রহণ করলেও, তারা লুকিয়ে লুকিয়ে নিজেদের ইবাদতও করত। গ্রানাডায় ১৫০১ খ্রিস্টাব্দে সরকারী হিসেবে আর কোনো মুসলমান অবশিষ্ট ছিল না।

ভিডিও