শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আলিয়া ও কওমি মাদরাসার আধুনিকায়নে আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ
বিশেষ প্রতিবেদক

টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের আধুনিকায়নসহ ৫,৭৮৩ কোটি টাকার ১০টি উন্নয়নমূলক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভায় অনুমোদন দেয়া হয়েছে আলিয়া ও কওমি মাদরাসার আধুনিকায়ন এবং এ ধারার উচ্চশিক্ষার সমন্বয়ে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আলিয়া মাদরাসার কার্যক্রম তত্বাবধানের জন্য বোর্ড থাকলেও কওমি মাদরাসার জন্য এমন কোনো কর্তৃপক্ষ ছিলো না।

সম্প্রতি সরকারি স্বীকৃতি দেয়া হয় কওমি মাদরাসাগুলোর কার্যক্রমকে। এবার মাদরাসা শিক্ষার আধুনিকায়ন ও সমন্বয়ের জন্য অনুমোদন দেয়া হল একটি ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের।

পরিকল্পনামন্ত্রী আরো জানান, রাজধানীর মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোর ওপর চাপ কমাতে ঢাকার আশপাশে ১০টি সরকারী মাধ্যমিক স্কুল নির্মাণ করার একটি প্রকল্পও এদিন অনুমোদন দেয়া হয়।

এ ছাড়া, টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের আধুনিকায়নসহ মোট দশটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে একনেকে, যার ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৭৮৩ কোটি টাকা।

এদিকে চ্যানেল নাইনের এক খবরে বলা হযেছে, ইসলামি আরবি বিশ্বিবদ্যালয় কওমি ও আলিয়া স্তরের উচ্চশিক্ষার সনদ দেবে। একনেকে এ সংক্রান্ত একটি বিশেষ প্রকল্পও মুঞ্জুর করা হয়েছে।

খবরে বলা হয়, 'ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্পের আওতায় ২০ দশমিক ১৫ একর জমিতে স্থায়ী ক্যাম্পাস নির্মাণ করে বিশ্ববিদ্যালয়টির সামগ্রিক কার্যক্রম পরিচালিত হবে।

৪১৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে চলতি সময় থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়।

এর মধ্যে নতুন স্থায়ী ক্যাম্পাসে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে আরবি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্বল্পতায় মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ কম। এ বিবেচনায় আধুনিক বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানটি স্থাপিত হচ্ছে।

এর মাধ্যমে উচ্চস্তরের মাদরাসা শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে দক্ষ জনশক্তিতে পরিণত করা হবে। ফলে এখানে উচ্চশিক্ষা নিয়ে কোনো শিক্ষার্থী বেকার থাকবেন না। নিম্ন আয়ের মানুষগুলোর দারিদ্র্য বিমোচনও হবে।

আধুনিক শিক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে মাদরাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণও করবে বিশ্ববিদ্যালয়টি।

কওমি শিক্ষা সনদের চলমান প্রক্রিয়া নিয়ে আলেমদের মিশ্র প্রতিক্রিয়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ