বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


মুসলিমদের জায়গা নেই চীনের হোটেলে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

চীনের উইগুর শহরে মুসলমানকে হোটেলের কক্ষ ভাড়া দেয়ার ‘অপরাধে’ সে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শেনঝেন শহরের একটি হোটেলকে জরিমানা করেছে স্থানীয় প্রশাসন।

হোটেলের এক কর্মচারী জানিয়েছে, উইগুর শহরের মুসলমানদের হোটেলের থাকার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে হোটেলের কর্তৃপক্ষকে জরিমানা করেছে স্থানীয় পুলিশ।

চীনের কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় কংগ্রেস নতুন এই আইন পাশ করা হয়। এই আইনে উইগুর মুসলমানদের বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যেগুলো পুলিশ বিভাগ নিয়ন্ত্রণ করবে।

এই আইন পাশ হওয়র পর থেকে সেন গিয়াঙ্গ প্রদেশে কেউ হোটেলে রাত্রি যাপন করতে চাইলে তার সঙ্গে অবশ্যই পরিচয় পত্র থাকতে হবে। পরিচয় পত্রের মাধ্যমে যদি যানা যায়, ব্যক্তিটি উইগুরের মুসলমান তাহলে তাকে সেই হোটেলে থাকতে দেয়া হবে না।

চীনের উত্তর পশ্চিমাঞ্চলের উইগুরের মুসলমানেরা তুরস্কের মুসলমানদের আত্মীয়, তারা সেন গিয়াঙ্গ অথবা পূর্ব তুর্কিস্তানে জীবন যাপন করে।

ধর্মীয় চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ের প্রয়াসে ৬০ বছর ধরে চীনের উইঘুরের 35 মিলিয়ন মুসলিম বৈষম্যের স্বীকার হচ্ছে। ২০০৯ সালে পর থেকে মুসলমানদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী সহিংসতামূলক আচরণ শুরু করেছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ