শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

ads

নির্ধারিত সময়ে ষোড়শ সংশোধনী মামলার রিভিউ আবেদন করবে সরকার

OURISLAM24.COM
অক্টোবর ১২, ২০১৭
news-image

আওয়ার ইসলাম : উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নেয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের রিভিউ আবেদন (পুনর্বিবেচনা) নির্ধারিত সময়ের মধ্যেই করবেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বৃহস্পতিবার গণমাধ্যম কর্মীদের কাছে এমনটি বলেছেন তিনি।

মাহবুবে আলম বলেন, ‘পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি আমরা হাতে পেয়েছি। এখন মন্ত্রণালয় যেভাবে ইনস্ট্রাকশন (পরামর্শ) দেবে সেভাবে কাজ করবো।’

নিয়ম অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার এক মাসের মধ্যে রিভিউ দায়ের করতে হবে। সে হিসেবে রিভিউ দায়েরের জন্য রাষ্ট্রপক্ষের হাতে সময় আছে আর ২৭ দিন।

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পূর্ণাঙ্গ কপি গত ১ আগস্ট প্রকাশ করেন সুপ্রিম কোর্ট। এরপর গত ১৬ আগস্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল সাংবাদিকদের জানান, রায়ের পূর্ণাঙ্গ সার্টিফাইড কপি (সত্যায়িত) চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

এরপর গত ১৮ আগস্ট রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে সরকার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। মন্ত্রী বলেছিলেন, রায়ের সত্যায়িত কপির জন্য আবেদন করা হয়েছে। রায় ভালোভাবে পড়া হচ্ছে, পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা করেই রিভিউ আবেদন করা হবে।

এ জাতীয় আরও খবর