মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭

ads

১৮’র কম বয়সী মেয়েকে বিয়ে বা বিয়েবহির্ভূত যৌন সম্পর্ক ধর্ষণ বলে গণ্য হবে

OURISLAM24.COM
অক্টোবর ১১, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: নাবালিকার সঙ্গে যৌন সম্পর্ককে ধর্ষণ বলে গণ্য করবে ভারত। একই সঙ্গে ১৮’র কম বয়সী মেয়েকে বিয়ে করলে সেটিও ধর্ষণ হবে বলে রায় দিয়েছে আদালত।

বুধবার দেশটির আদালত এমন একটি আইন করা হয়েছে। যাতে বলা হয়েছে। ১৮ বছরের কম বয়সী কোনও মেয়েকে বিয়ে করা এবং তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করা ধর্ষণের সমান।

সম্মতি ছাড়া সঙ্গম বৈবাহিক ধর্ষণের পর্যায়ে পড়ে। কিন্তু নাবালিকাদের ক্ষেত্রে এই সম্মতির প্রশ্ন বেশ জটিল ছিল। দেশে নাবালিকা বিবাহের ঘটনা কম নয়। কিন্তু ১৮ বছর বয়স না হলে, যৌন জীবনের ক্ষেত্রে এই সম্মতির প্রশ্ন আসে না। কেননা তার আগে প্রাপ্তবয়স্কের মর্যাদা মেলে না।

সেক্ষেত্রে যে সমস্ত নাবালিকাদের বিয়ে হচ্ছে, তারা বৈবাহিক ধর্ষণের শিকার হতে পারে। অর্থাৎ নাবালিকার সম্মতি ছাড়াও সঙ্গমে লিপ্ত হতে পারে তার স্বামী। সাধারণ ক্ষেত্রে যা ধর্ষণের সমতুল অপরাধ, তাই বিবাহের কারণেই ধর্ষণ বলে পরিগণিত হত না।

যদিও অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে নাবালিকা বিবাহের অভিযোগ দায়ের করা যেত, কিন্তু ধর্ষণের অভিযোগ আনা যেত না। উপরন্তু সঙ্গমের মতো বিষয়ে সম্মতি দেওয়া বা না দেওয়ার মতো মানসিক পরিণতিও থাকে না একজন নাবালিকার। ফলে বৈবাহিক ধর্ষণের কোপ তাদের উপরই বেশি পড়ে।