শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


লাস ভেগাসে হামলাকারী একজন খ্রিস্টান, পেশাদার জুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ
আওয়ার ইসলাম

আমেরিকার লাস ভেগাসের একটি কনসার্টে গতকাল হামলার ঘটনা ঘটেছে। যাতে এ পর্যন্ত অন্তত ৫৯ জন নিহত হয়েছেন। আহতদের মধ্যে রয়েছেন আর ৫০০ জন। তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

রুট নাইনটি ওয়ান নামের তিনদিনের এ কান্ট্রি মিউজিক ফেস্টিভালে ২২০০০ মানুষ একত্রিত হয়েছিল। সোমবার সেখানে কনসার্ট চলাকালে হঠাৎ শোনা যায় স্বয়ংক্রিয় বন্দুকের আওয়াজ। মুহূর্তে মাটিতে লুটিয়ে পড়ে অনেক শ্রোতা।

বলা হচ্ছে এ যাবৎকালের মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা এটি। ঘটাটির হোতা মাত্র একজন। তিনি খ্রিস্টান ধর্মাবলম্বী স্টিফেন প্যাডক। পাশের মান্দালে বে হোটেলের ৩২ তলা থেকে এলোপাথাড়ি গুলি ছুঁড়েন তিনি।

নেভাডার বাসিন্দা এই স্টিফেন প্যাডক একজন খ্রিস্টান ধর্মাবলম্বী। তবে ধর্ম কর্ম খুব একটা করতেন না বলেই জানিয়েছেন তার ভাই এরিক প্যাডক।

টাইম’র এক প্রতিবেদনে জানা যাচ্ছে, স্টিফেন প্যাডক ছিলেন একজন অবসরপ্রাপ্ত অ্যাকাউন্টেন্ট। জুয়া খেলা ছিল তার অন্যতম নেশা। এছাড়াও তিনি বিভিন্ন স্থানে ভ্রমণ করতেন বলে জানিয়েছেন তার ভাই এরিক।

পুলিশ বলছে, স্টিফেন প্যাডকের এ হামলা ৫ মিনিট স্থায়ী ছিল। তার কাছে সে সময় ১৭ টি বন্দুক ছিল। তবে পুলিশের অভিযান টের পেলে তিনি আত্মহত্যা করেন বলে জানা গেছে।

লাস ভেগানের শেরিফ জোসেপ ল্যাম্বার্ডো জানিয়েছেন, হোটেলটিতে প্রায়ই দেখা যেত প্যাডককে। তিনি অতি মাত্রায় জুয়ায় আসক্ত ছিলেন। পুলিশ তার বাসা সার্চ করে আরও ১৮ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে।

টাইম জানিয়েছে, স্টিফেন প্যাডকের বাবা ছিলেন একজন ব্যাংক ডাকাত এবং এফবিআইয়ের সন্দেহভাজনদের তালিকায়।

হামলাকারীর ভাই এরিক প্যাডক সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আমরা বিস্মিত যে আমার ভাই এরকম একটি কাণ্ড করেছে। এ বিষয়ে আগে আমাদের কোনো ধারণাই ছিল না।

এরিক প্যাডক আরও বলেন, আমাদের পুরো পরিবার স্টিফেনের এমন কর্মকাণ্ডে বেশ হতাশ। স্টিফেন কোনো চরমপন্থা বা রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত ছিল না। এ কারণে তার এরকম কর্ম আমাদের কাছে অস্পষ্ট।

এরিক হতাশা ব্যক্ত করে বলেন, আমরা বুঝতে পারছি না সে এতগুলো অস্ত্র কোথায় পেল? কারণ সে কখনো সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত ছিল না। স্টিফেন একজন সাধারণ মানুষ এবং সাদামাটা ভাবেই জীবন যাপন করতেন।

তবে পুলিশ বলছে, স্টিফেনের কাছে শিকার করার জন্য লাইসেন্সকৃত বন্দুক ছিল। তবে তার ব্যাপারে কোনো অপরাধমূলক কাণ্ড তালিকাভূক্ত নেই।

জানা যায়, স্টিফেন প্যাডক হোটেলটিতে উঠেন ২৯ সেপ্টেম্বর। তাকে নিয়ে হোটেল কর্তৃপক্ষের কোনো রকম সন্দেহই ছিল না।

এদিকে স্টিফেনকে একজন ধর্মান্তরিত মুসলিম বলে জানি করেছিল ইসলামিক স্টেট এবং ঘটনাটির দায় স্বীকার করেছিল বলে সাংবাদ এসেছে। তবে পুলিশ এ দাবি নাকচ করে দিয়েছে।

কেউ কেউ স্টিফেন প্যাডককে মানসিক অসুস্থ বলেও দাবি করছেন। তবে তার ভাইয়ের বর্ণনা মতে এটি সত্য নয়। কারণ তার মধ্যে ইতোপূর্বে এমনটি দেখা যায়নি।

মার্কিন ইতিহাসে সবচেয়ে শোচনীয় বন্দুক হামলা; নিহত ৫০; হামলাকারীর ছবি প্রকাশ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ