শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সামিয়া রহমান ও মারজানের নকল প্রবন্ধ; ঢাবির তদন্ত কমিটি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সোশ্যাল সায়েন্স রিভিউ’-এর ডিসেম্বর সংখ্যায় প্রকাশিত একটি প্রবন্ধের বিরুদ্ধে ‘চৌর্যবৃত্তি’র অভিযোগ তুলেছে ইউনিভার্সিটি অব শিকাগো প্রেস। তারা জানিয়েছে প্রবন্ধের সিংহভাগ নকল।  খবর এনটিভির

নকলের দায়ে অভিযুক্ত ‘A New dimension of Colonialism and Pop Culture: A case study of the Cultural Imperialism’ নামের প্রবন্ধটির লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান ও অপরাধবিজ্ঞান বিভাগের (ক্রিমিনোলজি) বিভাগের প্রভাষক সৈয়দ মাহফুজুল হক মারজান।

শিকাগো প্রেস দাবি করেছে, প্রবন্ধের সিংহভাগ নেওয়া হয়েছে প্রখ্যাত দার্শনিক মিশেল ফুকোর প্রবন্ধ ‘The Subject and Power’ থেকে। ১৯৮২ সালে তা শিকাগো জার্নালে প্রকাশিত হয়। প্রকাশ করে ইউনিভার্সিটি অব শিকাগো প্রেস।

এ অভিযোগের প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করেছে ঢাবি কর্তৃপক্ষ।

গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এই তদন্ত কমিটি করার সিদ্ধান্ত হয়েছে বলে জানা যায়।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই দুই শিক্ষকের প্রবন্ধ আট পৃষ্ঠার মধ্যে পাঁচ পৃষ্ঠাই মিশেল ফুকোর ওই প্রবন্ধ থেকে হুবহু নেওয়া। সেই হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই দুই শিক্ষকের প্রবন্ধের ৬২ শতাংশই নকল। শিকাগো জার্নালে প্রকাশিত মিশেল ফুকোর ওই প্রবন্ধ ছিল ১০ পৃষ্ঠার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি সামিয়া রহমান বেসরকারি টিভি চ্যানেল নিউজ টুয়েন্টিফোরের ‘হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স’-এর দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি একাত্তর টিভির টকশো পরিচালনা করে আলোচিত হন।

অক্সফোর্ড থেকে সুচির প্রতিকৃতি অপসারণ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ