বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


জাতিসংঘে ভারত-পাকিস্তানের তর্ক যুদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : চির বৈরী রাষ্ট্র ভারত-পাকিস্তানের মধ্যে তর্কযুদ্ধ জমে উঠেছে। জাতিসংঘের সাধারণ পরিষদে পরস্পরের প্রতি চলছে চরম কাদাছোড়াছুরি। অভিযোগ ও পাল্টা অভিযোগ।

গতকাল অধিবেশনে দেওয়া বক্তব্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানকে সন্ত্রাসী রপ্তানির কারখানা বলার প্রতিক্রিয়ায় আজ পাকিস্তান ভারতকে দক্ষিণ এশিয়ার সন্ত্রাসবাদের জন্মদাত্রী বলেছে।

জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধি আজ এ মন্তব্য করেন। তিনি বলেন, সবগুলো প্রতিবেশী দেশে ভারত সন্ত্রাসবাদ ছড়িয়ে দিতে স্পন্সর করে।

এ সপ্তাহের প্রথম দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী কাশ্মীরে সন্ত্রাস আর মানবাধিকার লঙ্ঘনের দায় আনেন ভারতের ওপর। এরই প্রেক্ষিতে পাল্টা প্রতিক্রিয়া দেখান সুষমা।

তা ছাড়া লোধিও তার বক্তব্যে ভারতের বিজেপির ওপর হামলা চালান। তিনি ২০০২ সালের গুজরাট দাঙ্গার প্রসঙ্গ টেনে বলেন, নয়াদিল্লির বর্তমান রাজনীতির আলোকবর্তিকারা এমন এক রাজনৈতিক সংগঠনের সদস্য যাদের হাতে গুজরাটের হাজারো মুসলমানের রক্ত লেগে আছে। ভারত মূলত ফ্যাসিবাদে পরিচালিত এক রাষ্ট্র এবং তাদের সীমান্তে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধ করা উচিত।

সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানি এনভয় ভারতের উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথের নির্বাচনেরও সমালোচনা করেছে। তারা বলেন, ভারতের সর্ববৃহৎ রাজ্যে এক ধর্মান্ধকে মুখ্যমন্ত্রী করা হয়েছে। এটা এমন এক সরকার যারা মুসলমান নিধনকে সমর্থন করে।

দীর্ঘদিন ধরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন ভারত-পাকিস্তানের মৌখিক যুদ্ধের ক্ষেত্র হিসাবে ফুটে উঠছে বিশ্বাবসীর সামনে। এবারো তার ব্যতিক্রম ঘটেনি। সন্ত্রাসী হামলা কিংবা অস্থির সীমান্ত নিয়ে দোষ দেওয়া-নেওয়ার চিরাচরিত রূপটি বরাবরই দেখা যায়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ