শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


২০০০ কি.মি পাড়ি দিতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শক্তিশালী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইরান। খোরামশাহার সিরিজের এই ক্ষেপণাস্ত্র একাধিক ওয়ারহেড (বোমা) নিয়ে দুই হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের হুমকির মুখেই দেশটি নতুন করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। শুক্রবার রাজধানী তেহরানে সশস্ত্র বাহিনী রেভ্যুলেশনারি গার্ডের এক কোচকাওয়াজ অনুষ্ঠানে নতুন ক্ষেপণাস্ত্রটি প্রদর্শনের কয়েক ঘণ্টা পরই এই পরীক্ষা চালানোর খবর পাওয়া গেল।

ইরানের ক্ষেপণাস্ত্র প্রকল্পে যারা জড়িত কিংবা এর সঙ্গে যারা ব্যবসা করছে, তাদের নিশ্চিত শাস্তির আওতায় আনতে গত আগস্টে একটি বিলে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ইরানের নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর এই পদক্ষেপটিকে তার প্রতি এক সরাসরি চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

শুক্রবার কুচকাওয়াজ অনুষ্ঠানে দেয়া এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি জানান, যুক্তরাষ্ট্রের হুমকি ও দাবির পরও তার দেশ ক্ষেপণাস্ত্র প্রকল্প বন্ধ করবে না এবং সামরিক সক্ষমতার বৃদ্ধি চালিয়ে যাবে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ট্রাম্পের দেয়া বক্তব্যের সরাসরি প্রতিক্রিয়ায় তিনি বলেন, “আপনি চান বা না চান...আমরা আমাদের প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনীর শক্তি বৃদ্ধি করে যাব।”

পারমাণবিক পরীক্ষা বিষয়ে ২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্বের গুরুত্বপূর্ণ ছয় দেশের যে ঐতিহাসিক চুক্তি হয়েছিল তা থেকে সরে যাওয়ার জন্য ট্রাম্প প্রশাসন ‘অজুহাত’ খুঁজছে বলেও অভিযোগ করেন ইরানি প্রেসিডেন্ট। ওই চুক্তির মাধ্যমে পারমাণবিক পরীক্ষা সীমিত করার বিনিময়ে ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ