মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

‘বার্মার স্বাধীনতায় রোহিঙ্গাদের অবদান রয়েছে; তাদের ফিরিয়ে নিন’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুস্তাকিম আল মুনতাজ: মিয়ানমার সরকার ও বৌদ্ধ জনগোষ্ঠী কর্তৃক আরাকানের রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে জামেয়া আরাবিয়া মারকাযুল উলূম মোহাম্মদপুর, ইসলামপুর (মেজরটিলা), সিলেট'র উদ্যোগে আজ ২৩ সেপ্টেম্বর, শনিবার, বিকাল ৪টায় স্থানীয় মেজরটিলা বাজারে স্মরণকালের বৃহত্তম মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় জামেয়ার মুহতামিম মুফতি আবদুল্লাহ চৌধুরীর সার্বিক দিকনির্দেশনায় ও শিক্ষক মাওলানা নাসির উদ্দীন'র পরিচালনায় এবং জামেয়ার সভাপতি আলহাজ্ব আবুল কালাম চৌধুরী'র সভাপতিত্বে উদ্ভোধনী বক্তব্য প্রদান করেন মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা শরীফ উদ্দীন।

প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, জামেয়া মারকাযুল উলূম সিলেট'র শায়খুল হাদীস মুফতি ওলীউর রহমান, জামিয়া দারুল কুরআন সিলেটের প্রিন্সিপাল ও সুনামগঞ্জ ৩ আসনের সাবেক সংসদ সদস্য এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা কামরুল ইসলাম, মুফতি নূরুযযামান সাঈদ, মাওলানা আবদুর রহমান কফিল, মুফতি কবীর আহমদ, মাও. বিলাল আহমদ, জালালাবাদ ইন্টারন্যাশনাল মাদ্রাসার প্রিন্সিপাল মাও. মাহবুবুর রহমান, আল-আমীন জামেয়ার প্রিন্সিপাল মো. জসীম উদ্দীন, আল-আমীন জামেয়ার ভাইস প্রিন্সিপাল মো. শামীম আহমদ, মাদরাসাতুল মাদীনার শিক্ষক মুফতি জাকারিয়া, মসজিদুস সাহাবা মোহাম্মদপুরের মুতাওয়াল্লী মাওলানা আব্দুল আজিজ, জামেয়া আনওয়ারে মদীনা ভাটপাড়ার মুহতামিম মাওলানা আব্দুল কাইয়ুম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, রোহিঙ্গা মুসলমানরা আরাকানের বৈধ নাগরিক। যুগ যুগ ধরে তারা বার্মায় বসবাস করে আসছে এবং জাতীয় নির্বাচনেও অংশ গ্রহণ করে আসছে। মায়ানমারের স্বাধীনতা সংগ্রামেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তাই তাদের মায়ানমারে ফিরিয়ে নিয়ে স্বাধীনভাবে জীবনযাপন করার ‍সুযোগ দিন।

বক্তারা মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে  জাতিসংঘেরর শান্তিরক্ষী বাহিনী প্রেরণের দাবি জানান। সেই সাথে গণহত্যার দায়ে অং সাং সূচিকে আন্তর্জাতিক আদালতে বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে তার ফাঁসি কার্যকর করারও দাবি জানান।

এছাড়াও মানববন্ধন ও প্রতিবাদ সভায় এলাকার  বিভিন্ন সামাজিক সংগঠন, স্কুল-কলেজ ও মাদরাসার হাজারো ছাত্র-শিক্ষক এবং তাওহিদী জনতা উপস্থিত ছিলেন।

বিকাল সাড়ে ৫টায় মানববন্ধন ও প্রতিবাদ সভা শেষ হয়ে বিক্ষোভ মিছিল শুরু হয়ে টিলাগড় পয়েন্টে গিয়ে আখেরী মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ