শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


চাপের মুখে বাংলাদেশের সঙ্গে বসার প্রস্তাব মিয়ানমারের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আলোচনার প্রস্তাব দিল মিয়ানমার। বৃহস্পতিবার মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাউং টুনের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর বৈঠকে মিয়ানমার এ প্রস্তাব দেয়।

মিয়ানমারের প্রস্তাবকে সামনে রেখে বাংলাদেশ বিষয়টি গভীরভাবে ভাবার পাশাপাশি অতিরিক্ত সজাগ থাকার বিষয়ে আলোচনা করেছে। বাংলাদেশ জানিয়েছে, আমরা শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান চাই। এ জন্য তাদের সঙ্গে বৈঠকে অবশ্যই বসবে।

এর আগেও গত বছরের এ ইস্যুতে তিন মাস সময় নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকের মিয়ানমার সরকার এক বিশেষ দূতকে কোনো ম্যান্ডেট ছাড়াই ঢাকায় পাঠায়। কিন্তু সে বৈঠকে কোনো সমাধানে আসা সম্ভব হয়নি।

রোহিঙ্গা সমস্যা সমাধানে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পাঁচ দফা দিয়েছেন এর জবাবে মিয়ানমারের উপদেষ্টা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে বসতে চান।

তবে আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমারের এ প্রস্তাব চাপকে লঘু করার কৌশল কিনা সেটিও ভাবা হচ্ছে। যে কৌশল মিয়ানমার এর আগেও প্রয়োগ করেছে।

উল্লেখ্য, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য একটি পরিকল্পনা তৈরি করে গত মে মাসে মিয়ানমার সরকারকে হস্তান্তর করা হয়েছে। কিন্তু তারা এখন পর্যন্ত এ বিষয়ে কিছু জানায়নি।

রোহিঙ্গা ইস্যুতে চীন-ভারতের মত আমাদের বিবেচ্য বিষয় নয়


সম্পর্কিত খবর