বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্যসেবায় নিয়োজিত নারী চিকিৎসক টিম        

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এ এস এম মাহমুদ হাসান :  অসহায় নির্যাতিত রোহিঙ্গা নারীদের স্বাস্থ্যসেবা দিতে অনেকগুলো মহিলা ডাক্তারদের টিম স্বেচ্ছায় ক্যাম্পগুলোতে চিকিৎসা দিচ্ছেন। সরকারী ও বেসরকারী এনজিও সাহায্যকারী সংস্থার পাশাপাশি এসব মহিলা ডাক্তার একযোগে স্বাস্থ্য সেবায় নিয়োজিত রয়েছেন।

গতকাল আওয়ার ইসলামে প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদনে উদ্বুদ্ধ হয়ে রোহিঙ্গাদের সেবা দিতে একাধিক চিকিৎসক টিম এরই মাঝে শরনার্থী ক্যাম্পে কাজ করছেন বলে চিকিৎসা টিমের সদস্যরা আওয়ার ইসলামকে নিশ্চিত করেছেন। ঢাকা বঙ্গবন্ধু মেডেকেল, ঢাকা মেডিকেল, চট্টগ্রাম মেডিকেলসহ একাধিক মেডিকেল হাসপাতালের গাইনী চিকিৎসকগণ স্বেচ্ছায় এ সেবা দান করছেন বলে জানা গেছে। এ ছাড়া কাকরাইলে তাবলীগী মারকায থেকে কয়েকটি মেডিকেল টিম কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন।

সরকারী সূত্রমতে, ১৬ থেকে ১৭  হাজার অন্তসত্বা রোহিঙ্গা নারী বর্তমানে উখিয়া শরনার্থী ক্যাম্পে মানবেতর জীবন যাপন করছে। এছাড়া উগ্র বৌদ্ধগোষ্ঠির বিভৎষ কায়দায় ধর্ষনের শিকার অনেক অবিবাহিত নারীও গোপনাঙ্গের ইনফেকশনে ভূগছে। কিন্তু এসব নির্যাতিত ও ধর্ষিতা নারীদের সঠিক পরিচর্যা ও সুচিকিৎসার অভাবে রোগাক্রান্ত হওয়া ও অবাঞ্চিত গর্ভধারণ করার মত মারাত্বক ঝুঁকি রয়েছে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের একটি প্রদিবেদন  চিকিৎসকদের নজরে আসলে, তাতে উদ্বুদ্ধ হয়ে কাকরাইল মারকায থেকে মাস্তুরাতসহ কয়েকটি মেডিকেল টিম স্বাস্থ্যসেবা দিতে প্রস্তুত হন। রোহিঙ্গা শরনার্থীদের সাহায্যে স্বার্বক্ষণিক নিয়োজিত যে কোনো ইসলামী সংগঠনের সাথে মহিলা ডাক্তারগন যোগাযোগ করলে তারা স্বেচ্ছাসেবী মহিলা ডাক্তারদের পূর্ণ সহযোগীতা করবেন বলে আওয়ার ইসলামকে আগেই নিশ্চিত করেছেন একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন।

খোঁজ নিয়ে জানা গেছে, নির্মম নির্যাতনে আতঙ্কগ্রস্থ হয়ে বিতাড়িত মজলুম রোহিঙ্গা নারীরা এসে সহজেই তাদের একান্ত সমস্যাগুলোর সমাধান করতে পারছে না। ফলে তারা মারাত্বক শারীরিক অসুস্থতা ও সমস্যায় নিপতিত হচ্ছে। বর্মী বৌদ্ধদের পৈশাচিকতার শিকার অনেক নারীরা লজ্জায় তাদের ধর্ষীতা হওয়ার তথ্যও দিচ্ছে না। এ কারণে তাদের মাঝে অবাঞ্চিত গর্ভধারণসহ নানান যৌন রোগের ঝুঁকি রয়েছে।

কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে আওয়ার ইসলামের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তারা স্বেচ্ছাসেবী গাইনী/ মহিলা ডাক্তার ও নার্সদের এ ব্যাপের উদ্যোগী হওয়ার আহবান জানান। এ ক্ষেত্রে তারা বিশেষভাবে গাইনী বিশেষজ্ঞ মহিলা ডাক্তার ও নার্সদের শরনার্থী ক্যাম্পে মানবিক চাহিদা পূরনে দ্রুত এগিয়ে আসতে বলেন। ত্রান সহায়তাকারী এসব সংগঠনগুলো আত্মীয়/মাহরাম নিয়ে মহিলা ডাক্তার ও নার্সদের স্বেচ্ছায় শরনার্থী ক্যাম্পে যাওয়ার অনুরোধ করেন।

প্রয়োজনে গাইনী ডাক্তার ও নার্সদের স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।এছাড়া ক্যাম্পে ত্রান সহায়তাকারী ছোট বড় যে কোনো সংগঠনের কাছে গাইনী বিশেষজ্ঞ ডাক্তার তাৎক্ষণিকভাবে সহযোগীতা চাইলে তারা সহযোগীতা করতে প্রস্তুত বলেও জানান সংগঠনগুলোর স্বেচ্ছাসেবীরা।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ